কীভাবে গুনাহমুক্ত থাকতে পারি?

ঢাকা, বুধবার, ২৪ জুলাই ২০১৯ | ৮ শ্রাবণ ১৪২৬

কীভাবে গুনাহমুক্ত থাকতে পারি?

খোলা কাগজ ডেস্ক ৯:৩০ পূর্বাহ্ণ, জুলাই ০৭, ২০১৯

print
কীভাবে গুনাহমুক্ত থাকতে পারি?

প্রশ্নটি করেছেন মিজান মুনতাসীর, নবীগঞ্জ, হবিগঞ্জ থেকে।

কোনো গুনাহকেই কখনো ছোট মনে করবেন না। গুনাহ গুনাহই, তা মানুষকে অকল্যাণের দিকে নিয়ে যায়। ছোট হোক বা বড়, সব ধরনের গুনাহ মানুষের জন্য ধ্বংস ডেকে আনে।

যখনই আপনার মনের মধ্যে গুনাহের জন্য অনুশোচনা বোধ করবেন, তৎক্ষণাৎ গুনাহের কাজটি বন্ধ করে দিন। কোনো অজুহাতেই গুনাহের কাজে নিজেকে লিপ্ত রাখবেন না। একটার পর একটা গুনাহের চক্রে নিজেকে জড়ানো থেকে বিরত রাখুন।

গুনাহের অনুশোচনা থেকে তওবার মাধ্যমে আল্লাহর কাছে গুনাহের ক্ষমা এবং ওই গুনাহটি দ্বিতীয়বার না করার প্রতিজ্ঞা করেন। দুই রাকাত নামাজ আদায় করে আল্লাহর কাছে নিজের গুনাহের ক্ষমার জন্য কান্নাকাটি করুন। পাশাপাশি মনে মনে দৃঢ় প্রতিজ্ঞা করুন, তওবা করা গুনাহটি জীবনে দ্বিতীয়বার করবেন না।

গুনাহ থেকে মুক্ত হয়ে আল্লাহ আপনাকে তওবা করার সুযোগ দিচ্ছেন। এর জন্য আল্লাহর কাছে শোকর করুন। আল্লাহ ইচ্ছা করলে আপনাকে তওবাবিহীন মৃত্যু দিতে পারতেন। কিন্তু তিনি আপনাকে সংশোধনের জন্য একটি সুযোগ দান করছেন। এজন্য বেশি বেশি আল্লাহর প্রশংসা ও শোকর আদায় করুন।

আল্লাহর ক্ষমা থেকে কখনোই আশাহত হবেন না। তার ক্ষমার শক্তির ওপর বিশ্বাস রাখুন। আপনি যতবার, যত বড় গুনাহই করুন না কেন, নিজে নিজে কখনোই ভেবে নেবেন না যে, আল্লাহ আপনাকে ক্ষমা করবেন না। বরং, যতবারই গুনাহ হয়ে যাক না কেন, আন্তরিকভাবে আল্লাহর কাছে ক্ষমার প্রত্যাশা নিয়ে তাওবা করুন। আল্লাহ আমাদের সকল প্রকার গুনাহ থেকে মুক্ত করুন। নিশ্চয় তিনি ক্ষমাশীল, পরম দয়ালু।