জাকাত দেওয়ার হিসাব

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

জাকাত দেওয়ার হিসাব

খোলা কাগজ ডেস্ক ১১:৩২ পূর্বাহ্ণ, জুন ০৮, ২০১৯

print
জাকাত দেওয়ার হিসাব

সম্পদের ৪০ ভাগের একভাগ জাকাত আদায় করা ফরজ। অর্থাৎ শতকরা আড়াই টাকা। কাজেই কারও ৮০ হাজার টাকা জাকাতযোগ্য সম্পদ থাকলে সে দুই হাজার টাকা জাকাত দেবেন।

জাকাতের অর্থবছর চান্দ্র মাস হিসেবে নির্ধারণ হবে। ধরা যাক কেউ রজব মাসের ৫ তারিখে নেসাবের মালিক হলো। তাহলে আগামী বছর রজবের ৪ তারিখে তার বছর পূর্ণ হবে। ওই দিন তার কাছে যে সম্পদ থাকবে তার জাকাত আদায় করবে।

জাকাত ফরজ হওয়ার জন্য শর্ত হলো, বছরের শুরু ও শেষে নেসাব পরিমাণ সম্পদ থাকতে হবে। উপরে উল্লেখিত তারিখ অনুযায়ী রজবের ৫ তারিখে তো তার কাছে নেসাব পরিমাণ সম্পদ থাকবেই। জাকাত ফরজ হওয়ার জন্য পরের বছর রজবের ৪ তারিখে তার কাছে কমপক্ষে নেসাব পরিমাণ সম্পদ থাকতে হবে। যদি না থাকে তবে তার ওপর জাকাত ফরজ হবে না। নতুনভাবে যেদিন নেসাবের মালিক হবে সেদিন থেকে নতুন করে বছর শুরু হবে।

জাকাত ফরজ হওয়ার জন্য বছরের শুরু ও শেষে নেসাব পরিমাণ মাল থাকা যথেষ্ট। মাঝখানে যদি মাল কমে যায় এমনকি নেসাব থেকে কমে গেলেও জাকাত ফরজ থাকবে। তবে যদি মাঝখানে পুরো সম্পদ নষ্ট হয়ে যায়, তার কাছে কোনো সম্পদ না থাকে তাহলে আগের হিসাব বাতিল হবে। আবার যখন নেসাবের মালিক হবে নতুন করে হিসাব ধরা হবে।