রমজানে অন্যদের তাচ্ছিল্য করা যাবে কি?

ঢাকা, বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ | ৬ আষাঢ় ১৪২৬

রমজানে অন্যদের তাচ্ছিল্য করা যাবে কি?

খোলা কাগজ ডেস্ক ৯:৪৭ পূর্বাহ্ণ, জুন ০৩, ২০১৯

print
রমজানে অন্যদের তাচ্ছিল্য করা যাবে কি?

প্রশ্নটি করেছেন মীরা মাহবুবা, জিন্দাবাজার, সিলেট থেকে
আত্মশুদ্ধির মাস রমজান। সাধারণ একজন মুসলিমও এ মাসে আত্মশুদ্ধিতায় সচেষ্ট। নিয়মিত রোজা রাখার চেষ্টা করেন প্রায় সবাই। যারা অন্য সময়ে মূলত শুক্রবারেই নামাজ পড়েন। এ প্রচেষ্টা আত্মশুদ্ধিতার পথে মানুষকে অনেক এগিয়ে নেয়।

ধার্মিকদের উচিত এসব কম আমলের মানুষদের সব পুণ্য কাজে উৎসাহ প্রদান করা। অনেক সময় দেখা যায়, যারা নিয়মিত ধর্ম-কর্ম করেন তারা এমন মৌসুমি আমলকারী ব্যক্তিদের তাচ্ছিল্যভরা দৃষ্টিতে দেখেন।

এমনও দেখা যায়, যারা রোজা রাখে কিন্তু সময়মতো নামাজ পড়তে পারে না, তাদের খোঁচা দিয়ে বলা হয়-নামাজ না পড়ে রোজা রেখে কী হবে?

এমনটা করা ঠিক নয়। এটা রমজান মাস, হতে পারে এ মাস থেকেই তার জীবনে শুদ্ধতার নতুন যাত্রা শুরু হবে। সারা দিনের উপবাসের মাধ্যমেও জীবনের গতিধারা আমূল পরিবর্তন হতে পারে। সে দিনমান উপবাস থাকছে, এটাও সাধারণ বিষয় নয়। তার ভেতরে আল্লাহর ভয় আছে বলেই ষোলো ঘণ্টা না খেয়ে রোজা রাখছে। ইফতার করার সময় তার হৃদয়ও ধর্মের আবেগে আপ্লুত হয়।

ইফতার সামনে নিয়ে যখন সে আজানের অপেক্ষায় থাকে, তখন আল্লাহও তার দিকে অনুগ্রহের দৃষ্টিতে তাকান। কোনো বান্দাই আল্লাহর রহমতের বাইরে নয়। তিনি সবার জন্য সমান দয়াশীল ও মেহেরবান।