রমজানের শেষ দশকে কোন দোয়া পড়া উচিত

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

রমজানের শেষ দশকে কোন দোয়া পড়া উচিত

খোলা কাগজ ডেস্ক ১২:০৭ অপরাহ্ণ, মে ২৯, ২০১৯

print
রমজানের শেষ দশকে কোন দোয়া পড়া উচিত

বিষয়টি জানতে চেয়েছেন হাসান আলী রাজশাহী থেকে।

 

চলছে পবিত্র মাহে রমজানের শেষ দশক। চলছে ইতেকাফ। ইতেকাফের দশকের দ্বিতীয় দিন অতিবাহিত হয় গতকাল মঙ্গলবার। রহমত ও আল্লাহ সাহচর্য লাভে ফরিয়াদে ব্যস্ত মুমিনরা। কেননা, তার রহমত ও বরকত ব্যতীত মুমিনের যে কোনো উপায় নেই। আর তাই আল্লাহর রহমতের দরজায় প্রবেশ করতে বেশি বেশি এ দোয়াটি পড়ার কথা বলা হয়েছে।

দোয়াটি হলো, আল্লাহুম্মাফ তাহলি ফিহি আবওয়াবা ফাদলিকা; ওয়া আনযিল আলাইয়্যা ফিহি বারাকাতিকা; ওয়া ওয়াফফিক্বনি ফিহি লি-মুঝিবাতি মারদাতিকা; ওয়া আসকিন্নি ফিহি বুহবুহাতি ঝান্নাতিকা; ইয়া মুঝিবা দা’ওয়াতিল মুদত্বাররিন।

হে আল্লাহ! তোমার করুণা ও রহমতের দরজা আমার সামনে খুলে দাও এবং আমাদের ওপর বরকত নাজিল কর। আমাকে তোমার সন্তুষ্টি অর্জনের তাওফিক দাও। তোমার বেহেশতের বাগানের মাঝে আমাকে স্থান করে দাও। হে অসহায়দের দোয়া কবুলকারী।

রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি
আল্লাহতায়ালা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পরানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন। আল্লাহর কাছে জান্নাতের নেয়ামত লাভ এবং জাহান্নাম থেকে মুক্তির আশায় পবিত্র কোরআন তেলাওয়াত ও আমলের বিকল্প নেই। রোজাদারের জন্য কোরআনের হেদায়েতই সর্বোত্তম নেয়ামত। আল্লাহতায়ালা মুসলিম উম্মাহকে নিজেদের জন্য রহমতের দরজা উন্মুক্ত রাখতে বেশি বেশি তার কাছে ধরণা দেওয়ার তাওফিক দান করুন।