ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মোহরানার টাকা মাফ হবে কি?

খোলা কাগজ ডেস্ক
🕐 ১০:০৪ পূর্বাহ্ণ, এপ্রিল ২০, ২০১৯

প্রশ্নটি করেছেন আলতাফ হোসেন, নিকলী, কিশোরগঞ্জ থেকে।

বিবাহে মোহরানা সাধ্যের মধ্যে ধার্য করতে হয়। এটা আল্লাহতায়ালা কর্তৃক স্বামীর ওপর স্ত্রীর জন্য নির্ধারিত অধিকার যা স্বামীর জন্য আদায় করা আবশ্যক। আদায় না করার নিয়তে অধিক মোহরানা ধার্য করা যেমনিভাবে গুনাহের কাজ তেমনি মোহরানা আদায় না করা পর্যন্ত স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্কও জায়েজ হয় না।

হজরত উমর (রা.) বলেন, ‘তোমরা মহিলাদের মোহরানা নিয়ে বাড়াবাড়ি করো না। যদি এটা দুনিয়াতে সম্মানের কারণ হতো অথবা আল্লাহতায়ালার কাছে খোদাভীতির কিছু হতো তবে তোমাদের মধ্য থেকে রাসুলুল্লাহর (সা.) বেশি উপযুক্ত ছিলেন। অথচ রাসুলুল্লাহ (সা.) তার স্ত্রীদের মধ্য থেকে কাউকে, অনুরূপভাবে মেয়েদের মধ্য থেকে কারও ১২ উকিয়ার বেশি মোহর ধার্য করেননি।’ (সুনানে আবু দাউদ, হাদিস নম্বর ২১০৮)।

তাই মোহরানা এমনভাবে ধার্য করা উচিত যা আদায় করা যায়। উত্তম হলো, স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্কের আগেই মোহর পরিশোধ করে দেওয়া। নয়তো স্ত্রী চাইলে মোহর আদায় না করা পর্যন্ত স্বামীকে সহবাস থেকে বিরত রাখতে পারবে। দেনমোহর স্বামীর দায়িত্বে থাকা একটা ঋণ। যা অন্যান্য ঋণের মতো আদায় করা অত্যাবশ্যকীয়।

তবে স্ত্রী যদি স্বতঃস্ফূর্তভাবে সন্তুষ্টচিত্তে মোহরের টাকা হাতে পাওয়ার পর মোহরের কিছু অংশ বা পুরো মোহর স্বামীকে দান করে দেন বা উপহারস্বরূপ দিয়ে দেন তাহলে তা মাফ হয়ে যাবে।

 
Electronic Paper