ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

খাঁচায় পাখি পোষা কি জায়েজ?

খোলা কাগজ ডেস্ক
🕐 ৯:৩০ পূর্বাহ্ণ, মার্চ ১৮, ২০১৯

প্রশ্নটি করেছেন হোমায়রা জান্নাত, কেশবপুর, যশোর থেকে।

খাঁচায় পাখি পোষা জায়েজ। তবে সর্বাবস্থায় পাখি খোলা আকাশে ছেড়ে দেওয়াই ভালো কাজ। খাঁচায় রাখলে শর্ত হলো তাকে কোনো কষ্ট দেওয়া যাবে না এবং তার খাবারের ব্যাপারে পূর্ণ যত্নবান হতে হবে। অন্যথায় জায়েজ হবে না। হজরত ওমর (রা.) থেকে বর্ণিত।

রসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘এক মহিলাকে একটি বিড়ালের জন্য শাস্তি দেওয়া হয়েছে। সে তাকে বেঁধে রেখেছিল এবং অবশেষে মারা গিয়েছিল। পরিণতিতে মহিলা জাহান্নামে প্রবেশ করল। সে যখন তাকে বেঁধে রেখেছিল, তখন আহার ও পানি দিত না। তাকে ছেড়েও দিত না, সে কীটপতঙ্গ ধরে খাবে। (বুখারি : ২৩৬৫, ৩৩১৮, ৩৪৮২, মুসলিম : ২২৪২, দারেমী : ২৮১৪)।’

কোনো উপযুক্ত বাগানে পাখি ছেড়ে দেওয়া উত্তম। তবে আপনি যদি মনে করেন ছেড়ে দিলে প্রকৃতই পাখিটি ক্ষতিগ্রস্ত হবে তাহলে পাখির অধিকারের প্রতি লক্ষ্য রেখে লালনপালন করতে পারেন। এতে কোনো নিষেধাজ্ঞা নেই।

আনাস (রা.) হতে বর্ণিত নবীজি (সা.) সর্বাধিক সদাচারী ছিলেন। আমার এক ভাই ছিল, তাকে আবু উমায়ের বলে ডাকা হতো। আমার ধারণা, সে তখন মায়ের দুধ খেতো না। যখনই সে নবীজির (সা.) কাছে আসতো, তিনি বলতেন, হে আবু উমায়ের! কী করছে তোমার নুগায়র? সে নুগায়র পাখিটা নিয়ে খেলা করতো। (বুখারি-৬১২৯, মুসলিম-২১৫০)।

 
Electronic Paper