ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যাকাতের অর্থ কাদের বণ্টন করতে হবে?

খোলা কাগজ ডেস্ক
🕐 ১০:১৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৮

প্রশ্নটি করেছেন শানমিন আক্তার, আব্দালপুর, কুষ্টিয়া।
যাকাতের সম্পদ সঠিকভাবে বণ্টন করার ওপর অধিক গুরুত্ব দেওয়া হয়েছে। এ কারণে আল্লাহপাক নিজেই যাকাত বণ্টনের খাত নির্দিষ্ট করে দিয়েছেন।

যাকাত বণ্টনের নির্ধারিত খাত ৮টি

০১. ফকির : ফকির হলো সেই ব্যক্তি যার নিসাব পরিমাণ সম্পদ নেই অর্থাৎ সাড়ে সাত তোলা স্বর্ণ কিংবা সাড়ে ৫২ তোলা রৌপ্য কিংবা সমপরিমাণ সম্পদ নেই।

০২. মিসকিন : মিসকীন সেই ব্যক্তি যার কিছুই নেই, যার কাছে একবেলা খাবারও নেই। যেসব লোকের অবস্থা এমন খারাপ যে, পরের নিকট সওয়াল করতে বাধ্য হয়।

০৩. আমেলিন : ইসলামের পক্ষে লোকদের কাছ থেকে যাকাত, উসর প্রভৃতি আদায় করে বায়তুল মালে জমা প্রদান, সংরক্ষণ ও বণ্টনের কার্যে নিয়োজিত ব্যক্তিরা।

০৪. মুআল্লাফাতুল কুলুব (চিত্ত জয় করার জন্য) : নতুন মুসলিম যার ঈমান এখনো পরিপক্ব হয়নি অথবা ইসলাম গ্রহণ করতে ইচ্ছুক অমুসলিম। যাদের চিত্ত (দ্বীন ইসলামের প্রতি আকর্ষণ করে) আকর্ষণ ও উৎসাহিতকরণ আবশ্যকীয় মনে করে যাকাত দান করা যাবে।

০৫. ক্রীতদাস মুক্তি : এ খাতে ক্রীতদাস বন্দি মুক্তির জন্য যাকাতের অর্থ ব্যয় করা যাবে।

০৬. ঋণগ্রস্ত: এ ধরনের ব্যক্তিকে তার ঋণ মুক্তির জন্য যাকাত দেওয়ার শর্ত হচ্ছে সেই ঋণগ্রস্তের কাছে ঋণ পরিশোধ পরিমাণ সম্পদ না থাকা।

০৭. আল্লাহর পথে সম্বলহীন মুজাহিদের যুদ্ধাস্ত্র-সরঞ্জাম উপকরণ সংগ্রহ এবং নিঃস্ব ও অসহায় গরিব দ্বীনি শিক্ষারত শিক্ষার্থীকে এ খাত থেকে যাকাত প্রদান করা যাবে।

০৮. অসহায় মুসাফির : যেসব মুসাফির অর্থ কষ্টে নিপতিত তাদের মৌলিক প্রয়োজন পূরণ হওয়ার মতো এবং বাড়ি ফিরে আসতে পারে এমন পরিমাণ অর্থ যাকাত থেকে প্রদান করা যায়।

ধর্মকথা বিষয়ে আপনার কোনো প্রশ্ন জানার থাকলে আমাদের কাছে লিখে পাঠান খোলা কাগজ : বসতি হরাইজন, ১৮/বি, বাসা-২১, রোড-১৭, বনানী, ঢাকা-১২১৩। ই-মেইল : [email protected] এই ঠিকানায়।

 
Electronic Paper