ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জুমার নামাজ অনাদায়ে সতর্কতা

ডেস্ক রিপোর্ট
🕐 ৮:৫৮ পূর্বাহ্ণ, নভেম্বর ৩০, ২০১৮

জুমার নামাজ কতটা গুরুত্বপূর্ণ?
জুমার নামাজ অত্যধিক গুরুত্বপূর্ণ। মহানবী হজরত মুহম্মদ (সা.) বলেছেন, ‘প্রত্যেক সাবালক পুরুষের জন্য জুমায় উপস্থিত হওয়া ওয়াজিব।’ (সুনানে নাসাঈ-১৩৭১)।

হজরত ইবনে মসউদ (রা.) কর্তৃক বর্ণিত, মহানবী (সা.) বলেন, ‘আমার তো ইচ্ছা হয়, এক ব্যক্তিকে লোকদের ইমামতি করতে আদেশ করি আর ওই সকল লোকের ঘরগুলো পুড়িয়ে দিয়ে আসি, যারা জুমাতে অনুপস্থিত থাকে।’ (মুসলিম-৬৫২)।

সুবহানাল্লাহ, জুমার নামাজ ছেড়ে দেওয়া কত বড় অপরাধ হলে রাসুলুল্লাহ (সা.) এভাবে ধমকে বাণী উচ্চারণ করতে পারেন!

জুমা অনাদায়ে শাস্তি কী?
হাদিস শরিফে ইরশাদ হয়েছে, হজরত আবু হুরাইরা (রা.) ও ইবনে উমার (রা.) কর্তৃক বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) তার মিম্বরের কাঠের ওপর বলেছেন, ‘কতক সম্প্রদায় তাদের জুমাহ ত্যাগ করা হতে অতি অবশ্যই বিরত হোক। নতুবা আল্লাহ তাদের অন্তরে অবশ্যই মোহর মেরে দেবেন। অতঃপর তারা অবশ্যই গাফেলদের অন্তর্ভুক্ত হয়ে যাবে।’ (মুসলিম-৮৬৫)।

হজরত আবুল জাদ যামরী (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘যে ব্যক্তি বিনা ওজরে তিনটি জুমাহ ত্যাগ করবে সে ব্যক্তি মোনাফেক।’ (ইবনে খুযাইমাহ; সহীহ ইবনে হিব্বান; সহিহ আত-তারগিব-৭২৬)।

জুমা সম্বন্ধে কী বলেন

মহানবী (সা.)?
হজরত জাবের বিন আব্দুল্লাহ (রা.) কর্তৃক বর্ণিত একদা মহানবী (সা.) জুমার দিন খাঁড়া হয়ে খুতবা দানকালে বললেন, ‘সম্ভবত এমনও লোক আছে, যার নিকট জুমাহ উপস্থিত হয়; অথচ সে মদিনা থেকে মাত্র এক মাইল দূরে থাকে এবং জুমায় হাজির হয় না। সম্ভবত এমন লোকও আছে যার নিকট জুমাহ উপস্থিত হয়; অথচ সে মদিনা থেকে মাত্র দুই মাইল দূরে থাকে এবং জুমায় হাজির হয় না।’

অতঃপর তিনি বললেন, ‘সম্ভবত এমন লোকও আছে যে মদিনা থেকে মাত্র তিন মাইল দূরে থাকে এবং জুমায় হাজির হয় না তার হৃদয়ে আল্লাহ মোহর মেরে দেন।’ (মুসনাদে আবু ইয়ালা, সহিহ আত-তারগিব-৭৩১)।

 
Electronic Paper