ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আল্লাহর নৈকট্য অর্জন

ডেস্ক রিপোর্ট
🕐 ৯:২৬ পূর্বাহ্ণ, নভেম্বর ১৯, ২০১৮

মুসলিম মাত্রই মহান আল্লাহর নৈকট্য লাভে আগ্রহী। কীভাবে আমরা তা অর্জন করতে পারি, আল্লাহর আরও নিকটবর্তী হতে পারি এমন পরামর্শ দেওয়া হলো এ নিবন্ধে।

যখন আপনি আল্লাহর দিকে এক পা এগিয়ে যান, তখন তিনি আপনার দিকে দশ পা এগিয়ে আসেন। অতএব যা চাওয়ার এক আল্লাহর কাছেই চান যেন তিনি আপনাকে আরও কাছে টেনে নেন এবং সব ভালো কর্মকে কবুল করেন।

আপনার ভালো কাজের প্রচার নয় বরং গোপনে তার প্রসার করুন। এতে মানুষের দৃষ্টিসীমার বাইরে থেকে নিজের নিয়তকে সহি করে আল্লাহর জন্যই কাজ করা আপনার জন্য সহজ হবে।

মৃত্যু জীবনের একমাত্র সুনিশ্চিত বিষয়। তাই আপনি জীবনের যাত্রাটাকে মনে রাখবেন। কল্পনা করুন যে আপনি কবরে শুয়ে আছেন, ফেরেশতারা আপনাকে প্রশ্ন করছেন এবং কল্পনা করুন শেষ বিচারের দিন আল্লাহর সামনে দাঁড়িয়ে আছেন।

যত বেশি আপনি আল্লাহর সম্পর্কে জানবেন, তত বেশি আপনার হৃদয় তার সঙ্গে সংযুক্ত হবে।

মহানবী হজরত মুহম্মদ (সা.) ও তার সাহাবাদের জীবন সম্পর্কেও জানুন, কারণ এতে শুধু তাদের প্রতি আপনার ভালোবাসা বৃদ্ধি পাবে না বরং আল্লাহর প্রতি আপনার ভালোবাসা বৃদ্ধি পাবে।

একজন মানুষ তার ঘনিষ্ঠ বন্ধুর ধর্ম অনুসরণ করে। সুতরাং প্রত্যেকে নিজের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে কাকে নির্বাচন করতে চান তা ভেবে দেখুন।

সেসব বন্ধুর ভিড়ে থাকা আপনার জন্য কল্যাণকর, যারা আপনাকে আল্লাহর নিকটবর্তী হতে সাহায্য করবে।

কোরআনে এমন অনেক শব্দ রয়েছে যা আমাদের আত্মার জন্য ওষুধ। আরবি এবং অনুবাদ পড়ার জন্য প্রতিদিন সময় ঠিক করে নিন, এমনকি যদি খুব অল্প পরিমাণ সময়ও হয় তবুও এবং বাস্তব জীবনে তা বাস্তবায়নের চেষ্টা করুন।

নামাজে আল্লাহর সঙ্গে কথা বলতে পারবেন। কিন্তু তা আপনার হৃদয়কে গভীরভাবে প্রভাবিত করবে কেবল তখনই যখন আপনি কী পাঠ করছেন তা বুঝতে পারবেন।

শব্দগুলোর অর্থ শিখুন এবং নামাজ আদায়ের সময় সে অর্থ সম্পর্কে চিন্তা করুন।

 
Electronic Paper