ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

গাইবান্ধায় চরাঞ্চলের ফসল ব্যবসায়ী সম্মেলন

গাইবান্ধা প্রতিনিধি
🕐 ৫:১২ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২১

গাইবান্ধায় চরাঞ্চলের ফসল ব্যবসায়ী সম্মেলন

বেসরকারি উন্নয়ন সংস্থা এসকেএস ফাউণ্ডেশনের সহযোগিতায় মেকিং মার্কেটস্ ওয়ার্ক ফর দি চরস্ (এমফোরসি) প্রকল্পের উদ্যোগে গাইবান্ধায় চরাঞ্চলের ফসল ব্যবসায়ী সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

 

সোমবার সকালে সদর উপজেলার রাধাকৃষ্ণপুরে এসকেএস ইন্ এর জলধারা মিলনায়তনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং সুইজারল্যান্ডের সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশনের আর্থিক সহায়তায় এমফোরসি প্রকল্পটি বাস্তবায়ন করছে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা সুইস কন্টাক্ট বাংলাদেশ ও বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি। এতে সহযোগি সংস্থা হিসেবে কাজ করছে এসকেএস ফাউণ্ডেশন।

সম্মেলনে গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ, ফুলছড়ি ও সাঘাটা উপজেলার চরাঞ্চলের ২৭ জন ব্যবসায়ী এবং এগ্রো প্রসেসিং কোম্পানি, এসকেএস ফাউণ্ডেশন ও গণ উন্নয়ন কেন্দ্রের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

প্রথমে পরিচয়পর্বের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। পরে এসকেএস-এমফোরসি প্রকল্পের ইন্টারভেনশন স্পেশালিস্ট মো. হাফিজার রহমান শেখের সঞ্চালনায় ও এমফোরসি প্রকল্পের পরিচালক ড. মো. আব্দুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সুইস কন্টাক্ট বাংলাদেশের এমফোরসি প্রকল্পের ইন্টারভেনশন এরিয়া ম্যানেজার মো. রবিউল হাসান। এরপর মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়ন পদ্ধতি নিয়ে বিস্তারিত তুলে ধরেন রবিউল হাসান।

সম্মেলনের উদ্বোধন করেন ও প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন গাইবান্ধা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. বেলাল উদ্দিন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জেলা মার্কেটিং কর্মকর্তা মো. শাহ্ মোয়াজ্জেম হোসেন।

আরও বক্তব্য দেন গাইবান্ধা কৃষি গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুল্লাহ আল মাহমুদ, জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম, এসকেএস ফাউণ্ডেশনের মাইক্রোফিন্যান্স কর্মসূচির সমন্বয়কারী এটিএম রোকনুজ্জামান, এসকেএস-এমফোরসি প্রকল্পের সিনিয়র ইন্টারভেনশন কর্মকর্তা চন্দ্রনাথ গুপ্ত এবং চরাঞ্চলের ফসল ব্যবসায়ীর মধ্যে ফুলছড়ির মো. শাহজাহান হোসেন ও হায়দার আলী, কামারজানীর মো. রোস্তম আলী প্রমুখ।

 
Electronic Paper