কাউনিয়ায় ৯ হাজার হেক্টর জমিতে পার্চিং

ঢাকা, সোমবার, ৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কৃষি কর্মকর্তার সফল উদ্দ্যোগ

কাউনিয়ায় ৯ হাজার হেক্টর জমিতে পার্চিং

মোস্তাক আহমেদ, কাউনিয়া (রংপুর)
🕐 ৩:৩৫ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২১

কাউনিয়ায় ৯ হাজার হেক্টর জমিতে পার্চিং

উত্তরের জেলা রংপুরের কাউনিয়ায় উপজেলায় ধান ক্ষেতে ক্ষতিকর পোঁকা দমনে কীটনাশকের পরিবর্তে এখন জনপ্রিয় হয়ে উঠছে ক্ষেতে লাইফ ও ডেড পার্চিং পদ্ধতি ধইঞ্চা গাছ ও কঞ্চি গাড়া।

উপজেলা কৃষি বিভাগের পরামর্শে কৃষক ধানের জমিতে ধইঞ্চা গাছ, গাছের ডাল, খুঁটি, বাঁশের কঞ্চি পুঁতে এই পদ্ধতির বাস্তবায়ন করছে। সেগুলোর উপর বিভিন্ন পাখি বসে ফসলের ক্ষতিকারক পোঁকামাকড় খেয়ে ফেলছে। পরিবেশবান্ধব এ পার্চিং পদ্ধতিতে ব্যয় নেই উপকারও বেশী তাই জনপ্রিয়তা পেয়েছে এ পদ্ধতি। অনেক কৃষক আমন ফসলের ক্ষেতে কীটনাশক পরিহার করে পোকা দমনে সহজ ও লাভজনক পার্চিং পদ্ধতি ব্যবহার করছেন।

সূত্র জানায়, এ বছর কাউনিয়া উপজেলায় ১১ হাজার ৪৬০ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। বর্তমানে তাদের রোপণকৃত ধান গাছে শিষ বের হতে শুরু করেছে। এলাকায় দিগন্ত মাঠ জুরে এখন সবুজে ছেঁয়ে গেছে। চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় ফসলের মাঠ দেখে কৃষকদের মনে এনে দিয়েছে প্রশান্তি।

সূত্র জানায়, পার্চিং সাধারণত ২ প্রকারের হয়ে থাকে। ডেড পার্চিং ও লাইভ পার্চিং। মরা ডালপালা পুঁতে দিলে তা হবে ডেড পার্চিং আর জীবন্ত ধইঞ্চার ডাল জমিতে গেরে দিলে তা হবে লাইভ পার্চিং। এসব ব্যবহারে শালিক, বুলবুলি, ফিঙ্গেসহ বিভিন্ন ধরনের পোকাখাদক পাখি ক্ষেতের পার্চিংয়ের উপরে বসে। সেখান থেকে উড়ে উড়ে গিয়ে ক্ষতিকারক পোকা ও পোকার ডিম খেয়ে ফেলে।

এর ফলে কীটনাশক ছাড়াই পোকার আক্রমণ থেকে ধান ক্ষেত রক্ষা পাচ্ছে। এছাড়া পরিবেশের সৌন্দর্যের পাশাপাশি ধান উৎপাদন বেড়ে যাচ্ছে কয়েকগুণ। কাউনিয়া উপজেলার ৬টি ইউনিয়নে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে পার্চিং পদ্ধতি ব্যবহার করছে কৃষকরা।

গঁদাই গ্রামের ধানচাষি শাহজাহান, পূর্বচান্দঘাট গ্রমের আবুল কালাম, শিবু গ্রামের মেজহারুল,বল্লভবিষু গ্রামের আজিজার রহমান জানান, এবার তাদের জমিতে ধান সবুজ ও সতেজ হয়ে উঠেছে। তারা সম্পূর্ণ ক্ষেতে পার্চিং পদ্ধতি করেছেন। আর কিছু দিনের মধ্যেই তাদের স্বপ্ন সোনালী ফসল তাদের গোলায় তুলবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহনাজ পারভীন জানান, এলাকার কৃষকদের বিভিন্ন প্রশিক্ষণসহ নানা ভাবে পাচিং পদ্ধতির উপকারীতা সম্পর্কে জানান হচ্ছে, ফলে তারা এবার বেশীরভাগ জমিতে এই পদ্ধতি ব্যবহার করেছ।

 

 
Electronic Paper