ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাটগ্রামে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জরিমানা

পাটগ্রাম (লালমনিরহাট) প্রতিনিধি
🕐 ৩:২৬ অপরাহ্ণ, জুন ১৭, ২০২১

পাটগ্রামে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে জরিমানা

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলায় অবৈধভাবে বালু ও পাথর উত্তোলণ করার দায়ে মো. ফিরোজ নামে এক ব্যক্তিকে ভ্রাম্যমাণ আদালত একলাখ টাকা জরিমানা করেছেন।

বৃহস্পতিবার (১৭ জুন) সকাল ৮টায় উপজেলার বুড়িমারী ইউনিয়নের নাটারবাড়ি এলাকায় বুড়িমারী-পাটগ্রাম আঞ্চলিক সড়কের পাশে ড্রেজার মেশিন (বোমা মেশিন) বসিয়ে বালু ও পাথর উত্তোলণ করতে থাকে।

খবর পেয়ে পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার মো. সাইফুর রহমান ও সহকারি কমিশনার (ভূমি) মো. রুবেল রানা ঘটনাস্থলে গিয়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন। এ সময় অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু ও পাথর উত্তোলণের দায়ে ওই এলাকার হাবিবুর রহমানের ছেলে ফিরোজকে (৩৫) একলাখ জরিমানা করেন।

উপজেলা প্রশাসন জানায়, একটি চক্র প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে মধ্যরাত থেকে ভোর পর্যন্ত ধরলা নদী ও বিভিন্ন স্থাপনার নিকটবর্তী থেকে বাণিজ্যিকভাবে অবৈধভাবে বালু ও পাথর উত্তোলণ করে আসছে। এতে করে জীব বৈচিত্র হুমকির মুখে পড়ছে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রুবেল রানা বলেন, রাস্তা ও বসতবাড়ির পাশে ড্রেজার মেশিন (বোমা মেশিন) দিয়ে বালু ও পাথর উত্তোলণের সময় ধৃত ফিরোজ নামে এক ব্যক্তিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ১৫ (১) ধারা অনুযায়ী ১ লাখ টাকা জরিমানা করা হয়।

পাটগ্রাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বলেন, যারা অবৈধভাবে বালু, পাথর উত্তোলণ করে রাষ্ট্রীয় সম্পদ নষ্ট ও জনসাধারণের ক্ষতি করে তাদেরকে প্রতিরোধে আমাদের অভিযান ধারাবাহিকভাবে চলবে।

 
Electronic Paper