ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সুন্দরগঞ্জে উপবৃত্তির টাকা আত্মসাৎ, তদন্তে প্রমাণিত হলেও নেই ব্যবস্থা!

সুদীপ্ত শামীম, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
🕐 ২:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২১

সুন্দরগঞ্জে উপবৃত্তির টাকা আত্মসাৎ, তদন্তে প্রমাণিত হলেও নেই ব্যবস্থা!

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার চন্ডিপুর এফ হক উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের শিক্ষার্থীদের উপবৃত্তির টাকা আত্মসাতের ঘটনাটি তদন্তে প্রমাণিত হলেও অভিযুক্তদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হয়নি। আইনি কিংবা বিভাগীয় কোন ব্যবস্থা না নেয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জেলা প্রশাসক, জেলা শিক্ষা অফিসার, উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরে আবেদন দেয়ার পরও অভিযুক্তদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হচ্ছে না বলে অভিযোগ করা হয়েছে।

অভিভাবকরা জানান, চন্ডিপুর এফ হক উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের সাবেক অধ্যক্ষ মোজাম্মেল হক ও স্কুল শাখার শিক্ষক-কর্মচারীরা যোগসাজশে ২০২০ সালে ১'শ ২০ জন শিক্ষার্থীর উপবৃত্তির প্রায় সাড়ে ৩ লাখ টাকা আত্মসাৎ করেন। পর পর দু’দফায় তারা একই ঘটনা ঘটান। এভাবে তারা ৭ লক্ষাধিক টাকা আত্মসাৎ করেন। ভুয়া শিক্ষার্থী ছাড়াও বিদ্যালয়ে অধ্যয়নরত ১'শ ২০ জন শিক্ষার্থীর মোবাইল নম্বরের স্থলে শিক্ষক-কর্মচারীর বেশকিছু মোবাইল ফোনের নম্বর অর্থাৎ বিকাশ নম্বর দিয়ে ওই টাকাগুলো আত্মসাৎ করা হয়। বিষয়টি জানতে পেরে অভিভাবক এবং সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা আত্মসাতের বিষয়টির সুষ্ঠু তদন্তের জন্য তৎকালীন উপজেলা নির্বাহী অফিসারসহ বিভিন্ন দপ্তরে আবেদন করেন।

উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে বিষয়টি সরেজমিন তদন্ত করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহমুদ হোসেন মণ্ডল। প্রতিবেদন দাখিলের ছয় মাসেও কোন ব্যবস্থা না নেয়ায় আভিভাবকরা বিক্ষুব্ধ হয়ে উঠছে।

এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মাহমুদ হোসেন মণ্ডল বলেন, যথাযথ তদন্ত করে উপজেলা নির্বাহী অফিসার ও জেলা শিক্ষা অফিসারের কাছে প্রতিবেদন দাখিল করেছি। তারা পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

তৎকালীন অধ্যক্ষ মোজাম্মেল হক বলেন, বিষয়টি নিয়ে সমঝোতার চেষ্টা চলছে। ভুল বোঝাবুঝি থেকে তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ-আল-মারুফ বলেন, বিষয়টি তদন্ত করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। তারা প্রতিবেদন পর্যালোচনা করে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

 

 
Electronic Paper