ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সাদুল্লাপুরে ভুট্টার পোকা দমনে প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক
🕐 ৫:৫০ অপরাহ্ণ, মার্চ ০১, ২০২১

সাদুল্লাপুরে ভুট্টার পোকা দমনে প্রশিক্ষণ

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার দামোদরপুর ইউনিয়নে কৃষকদের ভুট্টার পোকা-মাকড় দমনে 'টেকসই ব্যবস্থানা' শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রোববার দুপুরে কৃষি গবেষণা ফাউন্ডেশনের আয়োজনে স্থানীয় দামোদরপুর ইউনিয়ন পরিষদ হলরুমে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের সহযোগিতায় ও সোস্যাল এডভান্সমেন্ট কাউন্সিলের বাস্তবায়নে এই প্রশিক্ষণে ৫০ জন কৃষক অংশগ্রহণ করে।

 

এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সোস্যাল এডভান্সমেন্ট কাউন্সিলের নির্বাহী পরিচালক আব্দুল জলিল সরকার। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাজী দাণেশ প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. আলমগীর হোসেন, বিশেষ অতিথি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ খাজানুর রহমান, ইউপি চেয়ারম্যান এজেডএম সাজেদুল ইসলাম স্বাধীন, কৃষিবিদ হাবিবুর রহমান ও আতিকুর রহমান প্রমুখ।

প্রশিক্ষকরা বলেন, ক্ষতিকর পোকা ভুট্টা উৎপাদনে প্রভাব বিস্তার করে এবং এদের আক্রমণে ফসলের উল্লেখযোগ্য অংশ নষ্ট হয়ে যায়। এমতাবস্থায় ক্ষতিকর পোকার আক্রমণ হতে ফসল রক্ষার জন্য এদের আক্রমণের ধরন এবং ব্যবস্থাপনা সম্পর্কে জ্ঞান লাভ করা অত্যন্ত জরুরি।

প্রশিক্ষণ শেষে বিভিন্ন কৃষকের ভুট্টাক্ষেত পরিদর্শন করেন অতিথিরা। সেসময় কৃষকদের অধিক ফলন পেতে নানা ধরণের পরামর্শ দেয়া হয়।

 
Electronic Paper