ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সুন্দরগঞ্জে সমলয় পদ্ধতিতে বোরো রোপন

সুদীপ্ত শামীম, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
🕐 ৪:৩৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৬, ২০২১

সুন্দরগঞ্জে সমলয় পদ্ধতিতে বোরো রোপন

গাইবান্ধার সুন্দরগঞ্জে বোরো ধানের ফলন বাড়ানোসহ একযোগে কর্তন করার লক্ষ্যে সমলয় চাষাবাদ পদ্ধতিতে বোরো চারা রোপন কাজ শুরু হয়েছে। ২৬ জানুয়ারি, মঙ্গলবার সকালে কৃষি বিভাগের আয়োজনে উপজেলার দক্ষিণ শ্রীপুর ব্লকের চেংমারী এলাকায় সমলয়ে চাষাবাদ উদ্বোধন করা হয়। 

এতে উপস্থিত ছিলেন, কৃষি অধিদপ্তরের জেলা অতিরিক্ত উপ-পরিচালক (পিপি) এনামুল হক, অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কামরুজ্জামান, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) সাহেরা বানু, কৃষি প্রকৌশলী মোহাম্মদ আলী, উপজেলা কৃষি অফিসার সৈয়দ রেজা-ই মাহমুদ, কৃষি সম্প্রসারণ অফিসার একেএম ফরিদুল হক, উপ-সহকারী কৃষি অফিসার মনজুরুল হক রাজীব প্রমুখ।

মানুষ বাড়লেও, বাড়ছে না কৃষি জমি। তাই স্বল্প জমিতে অধিক ধান উৎপাদন করে মানুষের খাদ্য চাহিদা পূরণ করতে হবে- কৃষি মন্ত্রণালয়ের এমন নির্দেশনায় প্রথমবারের মতো এ উপজেলায় উন্নত প্রযুক্তির মাধ্যমে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষাবাদ শুরু করা হয়েছে। এর আগে সরকারি কৃষি প্রণোদনা কার্যক্রমের আওতায় কৃষকরা মাটি ভর্তি ট্রে-তে বপন করেছিলেন ইস্পাহানি-৭ হাইব্রিড জাতের ধানবীজ। সেই বীজের চারা দিয়ে রোপন করা হচ্ছে সমলয়ে চাষাবাদ।

চেংমারি গ্রামের কৃষক মেহেদী হাসান জানান, বোরো ধান সমলয়ে চাষাবাদ আগে কখনো করা হয়নি। স্থানীয় কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় এই প্রথম সমলয়ে রোপন করা হচ্ছে। তাদের পরিকল্পনা অনুযায়ী হয়তো ভালো ফলন নেয়া যেতে পারে।

দক্ষিণ শ্রীপুর ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মনজুরুল হক রাজীব বলেন, 'বোরো ধান সমলয় চাষাবাদের সার্বিক সহযোগিতাসহ কৃষকদের উদ্বুদ্ধ করছি। ভালো ফলনের আশা করছি।'

উপজেলা কৃষি অফিসার সৈয়দ রেজা-ই মাহমুদ বলেন, 'একযোগে কৃষকের ফসল উৎপাদন করার লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে এটি বাস্তবায়ন করা হচ্ছে। প্রাথমিকভাবে ৫০ একর জমিতে বোরো ধানের সমলয়ে চাষাবাদের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে।'

 

 
Electronic Paper