প্রধানমন্ত্রীর ঘর পাচ্ছেন গৃহহীনরা

ঢাকা, বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২১ | ১৩ ফাল্গুন ১৪২৭

প্রধানমন্ত্রীর ঘর পাচ্ছেন গৃহহীনরা

এম এ মোমেন, সৈয়দপুর (নীলফামারী) ৯:০৮ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২১

print
প্রধানমন্ত্রীর ঘর পাচ্ছেন গৃহহীনরা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল (শনিবার) ৬৯ হাজার ৯০৪ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ ঘর প্রদান কার্যক্রম উদ্বোধন করবেন। দেশব্যাপী বিভিন্ন জেলা-উপজেলায় ভূমি ও গৃহহীনদের মাঝে এসব ঘর বিতরণ করা হবে। এর মধ্যে রংপুর বিভাগের সৈয়দপুর উপজেলার কামারপুকুর আশ্রয়ণ প্রকল্পে ঘর পাওয়া ভূমিহীনদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলবেন তিনি।

নীলফামারী জেলা প্রশাসন সূত্রে জানা যায়, সরকারি খাস জমিতে ‘জমি নেই, ঘর নেই’ এমন পরিবারের জন্য তৈরি করা হয়েছে এসব ঘর। প্রতিটি ঘরে দুটি শয়ন কক্ষ ছাড়াও থাকছে একটি করে বারান্দা, রান্নাঘর ও বাথরুম।

পানির ব্যবস্থা নিশ্চিত করার পাশাপাশি সংযোগ দেওয়া হয়েছে বিদ্যুৎ। প্রতিটি ঘর তৈরিতে ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। দৃষ্টিনন্দন লাল-সবুজ রঙয়ের এই ঘরগুলো এখন গৃহহীন মানুষের স্বপ্ন পূরণের সারথী।

সৈয়দপুর ইউএনও নাসিম আহমেদ জানান, কামারপুকুর ইউনিয়নের ৩৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবার প্রথম দিন থেকে বিদ্যুৎ সুবিধা পাবে। নিজবাড়ি আশ্রয়ণ প্রকল্পটি বাজার সংলগ্ন হওয়ায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। পুকুরে গোসলের জন্য ঘাট নির্মাণের পাশাপাশি মসজিদ ও কমিউনিটি সেন্টার গড়ে তুলে এসব পরিবারের লোকজনদের কারিগরি শিক্ষার আওতায় নেওয়া হবে।

নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী বলেন, প্রথম ধাপে নীলফামারী জেলার ৬৩৭ জন ভূমিহীন ও গৃহহীন মানুষ পাচ্ছেন স্বপ্নের ঠিকানা। দীর্ঘদিন পর কাক্সিক্ষত ঠিকানা পাওয়ার উচ্ছ্বাস এখন সবার মনে।

প্রধানমন্ত্রী ২৩ জানুয়ারি সারা দেশের আশ্রয়ণ প্রকল্পের এসব ঘর ভূমিহীন ও গৃহহীনদের মাঝে আনুষ্ঠানিকভাবে তুলে দেবেন। এ দিন দেশের চারটি উপজেলার মধ্যে সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের আশ্রয়ণে আশ্রয় পাওয়া মানুষদের সঙ্গে সরাসরি কথা বলবেন তিনি।