ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চার চোখ ও দুই মাথাবিশিষ্ট বাছুরের জন্ম

খোলা কাগজ ডেস্ক
🕐 ৪:৪০ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২০

গরুর রচনা পড়া বা লেখার খাতিরে আমরা প্রায় সবাই জানি গরুর দুটি কান, দুটি চোখ, একটি মাথা ও চারটি পা। বাস্তবে এটাই দেখে আসছি। তবে এর ব্যতিক্রমও কিন্তু হতে পারে। এ রকমই একটি ব্যতিক্রম ঘটনা ঘটেছে দিনাজপুরের বীরগঞ্জে। সেখানে একটি বাড়িতে জন্ম নিয়েছে দুই মাথাওয়ালা বাছুর! বাছুরটির চারটি চোখও রয়েছে।

বাছুরটির দুই মাথায়ই কর্মক্ষম। জন্মের পর অদ্ভুত এ বাছুর দুই মুখ দিয়েই দুধ খাচ্ছে। গরুটির মালিক বীরগঞ্জ উপজেলার ১ নম্বর শিবরামপুর ইউনিয়নের আরাজি মিলনপুর গ্রামের জসিম উদ্দিনের ছেলে মোসলেম উদ্দিন।

মোসলেম উদ্দিন জানান, ২৮ নভেম্বর, শনিবার বিকেল ৫টায় বাছুরটি তাদের বাড়িতে জন্মগ্রহণ করে। সাদাকালো রঙের ফ্রিজিয়ান জাতের বাছুরটি জন্মের পর থেকেই খুবই দুর্বল। বাছুরটি এখন পর্যন্ত জীবিত আছে।

ওই এলাকার বাসিন্দা হুমায়ুন কবির জানান, এটি একটি বিরল ঘটনা। এ ঘটনায় আমাদের এলাকায় বেশ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। চার চোখ ও দুই মুখওয়ালা বাছুরের কথা শুনে আমি দেখতে গিয়েছিলাম। এমন আশ্চর্যের ঘটনা আগে কখনো দেখিনি। এলাকার কেউ কেউ আবার বলছেন, আসল মাথা কোনটি? এ নিয়ে তর্কে জড়িয়ে যাচ্ছেন অনেকেই।

১ নম্বর শিবরামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনক চন্দ্র অধিকারী চার চোখ ও দুই মুখওয়ালা বাছুরের জন্ম নেয়ার বিষয়টি নিশ্চিত করে জানান, বাছুরটি দেখার জন্য মানুষ ভিড় জমাচ্ছে। বাছুরটি জীবিত রয়েছে।

 
Electronic Paper