ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

যৌতুকের দাবিতে স্ত্রীকে হত্যায় যুবকের মৃত্যুদণ্ড

বরিশাল প্রতিনিধি
🕐 ৯:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২০

যৌতুক না পেয়ে নির্যাতন করে স্ত্রীকে হত্যার দায়ে বরিশালে মনির হোসেন (৩০) নামের এক যুবককে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযোগ প্রমাণিত না হওয়ায় মামলার আসামি মনিরের বাবা-মা ও ভাইকে খালাস দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে বরিশাল নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন ট্রাইব্যুনালের বিচারক আবু শামীম আজাদ এ রায় দেন।

 

রায়ের পর মনির হোসেনকে কারাগারে পাঠানো হয়। মনির হোসেন বরিশালের হিজলা উপজেলার বড়জলিয়া ইউনিয়নেরর বাউশিয়া গ্রামের শফি রাঢ়ির ছেলে।

ট্রাইব্যুনালের বেঞ্চ সহকারী (পেশকার) মো. আজিবর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। মামলার নথি ঘেঁটে জানা যায়, হিজলা উপজেলার বাহেরচর গ্রামের মাকসুদা বেগমের সঙ্গে ২০১০ সালে মনির হোসেনের বিয়ে হয়। সে সময় মনির হোসেন শ্বশুরবাড়ি থেকে যৌতুক বাবদ নগদ অর্থ ও আসবাবপত্র নেয়। কিন্তু এরপর আবার যৌতুকের দাবিতে স্ত্রী মাকসুদাকে নির্যাতন শুরু করে। ২০১৩ সালের ৬ জানুয়ারি রাতে মনির হোসেন ৫০ হাজার টাকা না পেয়ে ক্ষিপ্ত হয়ে মাকসুদাকে মারধর করেন। নির্যাতনে ওই রাতেই মাকসুদার মৃত্যু হয়।

এ ঘটনার পরদিন ৭ জানুয়ারি হিজলা থানায় হত্যা মামলা করেন মাকসুদা বেগমের বড় ভাই মো. অলি উদ্দিন। মামলায় মনির হোসেন ও তার বাবা-মা এবং ছোট ভাইকে আসামি করা হয়। ট্রাইব্যুনাল আটজনের সাক্ষ্যগ্রহণ শেষে মনির হোসেনকে মৃত্যুদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করেন।

 

 
Electronic Paper