আগের এলসির পেঁয়াজ ছাড়ে ভারতের অনুমতি

ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০ | ৫ কার্তিক ১৪২৭

আগের এলসির পেঁয়াজ ছাড়ে ভারতের অনুমতি

হিলি প্রতিনিধি ১১:৩৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৯, ২০২০

print
আগের এলসির পেঁয়াজ ছাড়ে ভারতের অনুমতি

গত পাঁচ দিন ধরে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ রেখেছে ভারত। তবে এ সিদ্ধান্তের আগেই বাংলাদেশের স্থলবন্দরের উদ্দেশে শত শত পেঁয়াজের ট্রাক রওনা হয়। সীমান্তে ট্রাকের পেঁয়াজে পচন ধরতে শুরু করায় সেসব ছাড় করার অনুমতি দিয়েছে ভারত সরকার।

 

শনিবার (১৯ সেপ্টেম্বর) থেকে এসব পেঁয়াজ হিলিসহ দেশের বিভিন্ন স্থলবন্দর দিয়ে প্রবেশ করতে শুরু করেছে। হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুনুর রশীদ হারুন একথা নিশ্চিত করেছেন।

হারুনুর রশীদ বলেন, আমাদের ২৫০ ট্রাক পেঁয়াজ আটকা পড়ে। এগুলো ভারতের অভ্যন্তরে বিভিন্ন সড়কে কয়েকদিন ধরে আটকে ছিল। একইসঙ্গে আরও ১০ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য এলসি দেওয়া ছিল। হুট করে ভারত সরকার এমন সিদ্ধান্ত নেওয়ায় এগুলোর কার্যক্রম বন্ধ রেখেছিল তারা।

তিনি বলেন, এসব পেঁয়াজ বস্তার ভেতরে ট্রাকে ত্রিপল বাঁধা অবস্থায় রয়েছে। এতে অতিরিক্ত গরম ও বৃষ্টিতে অনেক ট্রাকের পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে। এ অবস্থায় ভারতীয় ব্যবসায়ীদের চাপের মুখে শুক্রবার দিল্লির বাণিজ্য মন্ত্রণালয় থেকে একটি নোটিশ জারি করা হয়েছে। এতে গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকারের রফতানি বন্ধের সিদ্ধান্তের আগে এলসির বিপরীতে টেন্ডার হওয়া পেঁয়াজগুলো রফতানির অনুমোদন দিয়েছে দেশটির সরকার। রাতে বিষয়টি আমাদের ভারতীয় রফতানিকারকরা জানিয়েছেন।

তাই ভারতের অভ্যন্তরে আটকে থাকা ১৪ তারিখের আগে টেন্ডার সম্পন্ন হওয়া পেঁয়াজগুলো বাংলাদেশে প্রবেশ করবে। আর এসব পেঁয়াজ দেশে প্রবেশ করলে দেশে পেঁয়াজের দাম নিয়ে যে অস্থিরতা বিরাজ করছে তা কমে আসবে বলে জানান এই ব্যবসায়ী।