ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করোনার নমুনা জট

সুশান্ত ভৌমিক, রংপুর
🕐 ৯:৪২ পূর্বাহ্ণ, জুলাই ০১, ২০২০

করোনা শনাক্তে রংপুর মেডিকেল কলেজে স্থাপিত পিসিআর ল্যাবে সংগৃহীত সাড়ে নয় হাজার জনের নমুনা আটকে আছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। একটি মাত্র ল্যাবে প্রতিদিন দুই শিফটে ১৮৪টির বেশি নমুনা পরীক্ষা করা সম্ভব না হওয়ায়, প্রতিদিন বাড়ছে নমুনার জট। জমা পড়া নমুনা ঢাকায় নিয়ে পরীক্ষার অনুরোধ জানিয়ে আইইডিসিআরকে চিঠি দেওয়া হলেও সাড়া মেলেনি।

করোনা পরীক্ষা করতে আসা রোগীদের অভিযোগ, রিপোর্ট পেতে সাত থেকে ১৩ দিনও অপেক্ষা করতে হচ্ছে। আবার নমুনা দেওয়ার পর সন্দেহভাজনদের কোয়ারান্টিন বাধ্যতামূলক হলেও তা নিশ্চিত করার কোনো প্রচেষ্টা নেই। 

গত ৪ এপ্রিল থেকে এ পর্যন্ত সাড়ে ১২ হাজার নমুনা পরীক্ষা করে এক হাজার ২৪ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। সাড়ে নয় হাজার নমুনা এখনও জমা পড়ে আছে ল্যাবরেটরিতে। এসব নমুনা ঢাকায় নিয়ে পরীক্ষার আবেদন করে এখনও সুরাহা হয়নি বলে জানান রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. নুরুন্নবী লাইজু। তিনি বলেন, এক কোটি মানুষের মাঝে শুধু ১৮৮টি পরীক্ষা খুবই অপ্রতুল। প্রতিদিন প্রায় ৩০০ করে নমুনা আসে। অতিরিক্তগুলো আমাদের কাছে আছে।

এ ব্যাপারে রংপুরের সিভিল সার্জন ডা: হিরম্ব কুমার রায় বলেন, জেলায় করোনাভাইরাসে ইতোমধ্যে ১৩ জন মারা গেছেন। এর মধ্যে নয়জনের করোনা নিশ্চিত হয়েছেন মৃত্যুর পর সংগৃহীত নমুনা থেকে। রংপুরে আরও একটি পিসিআর ল্যাব স্থাপন করা হলে আমরা এ সমস্যা থেকে বেরিয়ে আসতে পারব।

 
Electronic Paper