আত্রাই নদীতে বালু উত্তোলন, ঝুঁকিতে ত্রিবেনী তীর্থস্থান

ঢাকা, বৃহস্পতিবার, ৯ জুলাই ২০২০ | ২৫ আষাঢ় ১৪২৭

আত্রাই নদীতে বালু উত্তোলন, ঝুঁকিতে ত্রিবেনী তীর্থস্থান

দিনাজপুর প্রতিনিধি ২:২৯ অপরাহ্ণ, মে ২৬, ২০২০

print
আত্রাই নদীতে বালু উত্তোলন, ঝুঁকিতে ত্রিবেনী তীর্থস্থান

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলায় আত্রাই নদীর ত্রিবেনী তীর্থ স্থান ও মহাশ্মশানঘাট এলাকায় ড্রেজার দিয়ে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে।

অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ঝুঁকিতে রয়েছে তীর্থস্থান, শ্মশানঘাট ও রেলসেতু। গত মঙ্গলবার দিনাজপুরের জেলা প্রশাসক বরাবর চিরিরবন্দর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের গলাহার ত্রিবেনী তীর্থস্থান ও মহাশ্মশান ঘাট পরিচালনা কমিটির সভাপতি যোগেশ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক সুবাশ চন্দ্র রায় স্বাক্ষরিত একটি অভিযোগ দাখিল করা হয়। অভিযোগটিতে ৪৯৩ জন এলাকাবাসী স্বাক্ষর করেছেন।

অভিযোগে বলা হয়, ত্রিবেনী তীর্থস্থান ও মহাশ্মশানঘাটের পাশ দিয়ে আত্রাই নদীর বালু মহালের ইজারা গ্রহণ করেছেন একজন। তীর্থস্থানটি কাউগাঁও রেলসেতু থেকে ২০০ ফুট উত্তরে। ইজারাদার ড্রেজার দিয়ে ৪০-৫০ ফুট গভীর করে বালু উত্তোলন করছেন। এতে ভাঙনের ঝুঁকিতে পড়েছে কাউগাঁও রেলসেতু তীর্থস্থান ও মহাশ্মশানঘাট।

তীর্থস্থান ও মহাশ্মশানঘাটের কর্মকর্তা ও আউলিয়াপুর ইউপি পূজা উদযাপন পরিষদের কর্মকর্তারা বাধা দিলেও ইজারাদার কোনো প্রকার কর্ণপাত করছেন না। অভিযোগপত্রে রেলওয়ের সম্পত্তি ও তীর্থস্থান এবং মহাশ্মশানঘাট রক্ষাসহ অভিযুক্ত ব্যক্তি ও সংশ্লিষ্টদের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়।