রমেকে হবে করোনা পরীক্ষা

ঢাকা, মঙ্গলবার, ২ জুন ২০২০ | ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭

রমেকে হবে করোনা পরীক্ষা

সুশান্ত ভৌমিক, রংপুর ১২:১৯ অপরাহ্ণ, এপ্রিল ০১, ২০২০

print
রমেকে হবে করোনা পরীক্ষা

রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে (রমেক) করোনা ভাইরাস শনাক্তকরণে বসানো হয়েছে পিসিআর মেশিন। বৃহস্পতিবার থেকে নমুনা সংগ্রহের কাজও শুরু করা হয়েছে। হাসপাতালটিতে একদিনে পরীক্ষা করা যাবে অন্তত ৯৬টি নমুনা। রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ এ কে এম নুরুন্নবী লাইজু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, কলেজের অনুজীব বিজ্ঞান বিভাগে করোনা নমুনা পরীক্ষার ল্যাব নির্মাণের করা হয়েছে। বসানো হয়েছে পিসিআর মেশিনও।

অবকাঠামো ও পিসিআর মেশিন স্থাপনের কাজ শেষ হয়েছে। পিসিআর মেশিনে একটি পরীক্ষা হতে সাধারণত চার থেকে ছয় ঘণ্টা সময় লাগে। তবে একই সঙ্গে ৯৬টি নমুনা পরীক্ষা করা যায়। অর্থাৎ একই দিনে ৯৬ জন রোগীর নমুনা পরীক্ষা করা সম্ভব।

রংপুর বিভাগের আট জেলার সন্দেহভাজন করোনা রোগীদের নমুনা পরীক্ষা করা হবে পিসিআর মেশিনে। এতদিন মেশিন না থাকায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) নমুনা পরীক্ষা করা হতো। এখন রংপুর বিভাগের কোনো রোগীকে পরীক্ষার জন্য আইইডিসিআরের অপেক্ষায় থাকতে হবে না।

এদিকে, রংপুর বিভাগের আট করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে আরও ১২০ জনকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। এর মধ্যে রংপুর জেলায় তিনজন, গাইবান্ধায় ছয়জন, কুড়িগ্রামে পাঁচজন, লালমনিরহাটে একজন, দিনাজপুরে ১০২ জন, ঠাকুরগাঁওয়ে তিনজন রয়েছেন। গত মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত রংপুর বিভাগের আট জেলায় পর্যবেক্ষণে থাকা মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ১১৫ জনে।

রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের সহকারী পরিচালক ও করোনা ভাইরাস সংক্রান্ত ফোকাল পার্সন ডাক্তার জওয়াহেরুল আলম সিদ্দিকী জানান, গত মঙ্গলবার পর্যন্ত রংপুর বিভাগের আট জেলায় পর্যবেক্ষণে রাখা হয়েছে এক হাজার ১৬০ জনকে। এ পর্যন্ত এক হাজার ৯৪২ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। এছাড়া গাইবান্ধায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে একজনসহ চারজন এবং ঠাকুরগাঁওয়ে পাঁচজনকে আইসোলেশনে রাখা হয়েছে।