ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রংপুরকে লকডাউন করার দাবি

রংপুর প্রতিনিধি
🕐 ৫:৫৯ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চিকিৎসা ও খাদ্যসহ সার্বিক ব্যবস্থাপনা নিশ্চিত করে রংপুরকে লকডাউন ঘোষণার দাবি করেছে শ্রমিক অধিকার আন্দোলন ও নিপীড়ন বিরোধী নারীমঞ্চ। রোববার (২২ মার্চ) দুপুরে রংপুর জেলা প্রশাসন ও সিভিল সার্জন বরাবর দেওয়া স্মারকলিপিতে এ দাবি জানান সংগঠন দুইটি।

জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শুকরিয়া পারভীন স্মারকলিপি গ্রহণ করেন। একই সময়ে জেলা সিভিল সার্জন হিরম্ব কুমার রায়কেও স্মারকলিপি প্রদান করা হয়।

এতে বলা হয়, গত এক মাসে প্রায় চার লাখ নব্বই হাজারের মতো প্রবাসী দেশে ফিরলেও, বেশিরভাগই পরীক্ষার বাইরে থেকে গিয়েছেন। বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টিনে থাকার কথা বলা হলেও, তা নিশ্চিত করার সরকারি উদ্যোগ ছিল না। দিন দিন মৃত্যুর সংখ্যার সাথে আক্রান্তের সংখ্যা বাড়ায় জনমনে আতঙ্ক ও উদ্বেগ সৃষ্টি হয়েছে।

স্মারকলিপি প্রদান শেষে শ্রমিক অধিকার আন্দোলনের আহ্বায়ক পলাশ কান্তি নাগ বলেন, সারা দেশের ন্যায় রংপুর জেলার চিত্র ভিন্ন নয়। এখানে শিক্ষা প্রতিষ্ঠান ও দর্শনীয় স্থানগুলো বন্ধ এবং রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক-ধর্মীয় অনুষ্ঠানে জনসমাগম নিষিদ্ধ করা হলেও অফিস-আদালত-বাজারঘাটে স্বাভাবিক সময়ের মতই লোক সমাগম রয়েছে। এ অবস্থায় করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি সবচাইতে বেশি। তাই অনাকাঙ্ক্ষিত ভয়াবহ পরিস্থিতির উদ্ভব হওয়ার আগেই দ্রুত ১৫ দিনের জন্য হলেও রংপুর জেলাকে লকডাউন ঘোষণা করা জরুরি।

এসময় শ্রমিক অধিকার আন্দোলনের সদস্য সচিব সুভাষ রায়, নিপীড়ন বিরোধী নারীমঞ্চের সদস্য সচিব সানজিদা আক্তার, সদস্য পারভীন আক্তার, সাংস্কৃতিক কর্মী নাসির হোসেন সুমন, স্বপন রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

 
Electronic Paper