ডোমারে বাঁশ গবেষণা কেন্দ্র

ঢাকা, শুক্রবার, ১০ এপ্রিল ২০২০ | ২৭ চৈত্র ১৪২৬

ডোমারে বাঁশ গবেষণা কেন্দ্র

নীলফামারী প্রতিনিধি ১০:৪৬ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২০

print
ডোমারে বাঁশ গবেষণা কেন্দ্র

বাঁশের সুদিন ফেরাতে নীলফামারীর ডোমার উপজেলায় স্থাপন করা হয়েছে আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র। প্রায় ১৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত এই কেন্দ্রটি আজ আনুষ্ঠানিক উদ্বোধন করছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রটির নির্মাণ কাজ শুরু হয় ২০১৬ সালে। রংপুর বিভাগের ৫৮টি উপজেলায় আধুনিক পদ্ধতিতে বাঁশ চাষের পরিকল্পনা রয়েছে কেন্দ্রটির। কৃষকদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বাঁশের উৎপাদন বৃদ্ধি এবং প্রক্রিয়াজাতের মাধ্যমে ওই বাঁশ থেকে শৌখিন আসবাবপত্র ও নিত্যপ্রয়োজনীয় কাজে ব্যবহারের বিভিন্ন উপকরণ তৈরির প্রশিক্ষণ প্রদান করা হবে সেখানে। এসব পণ্যের দেশীয় এবং আন্তর্জাতিক বাজার সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবে কেন্দ্রটি।

কর্মকর্তারা জানান, ইতিমধ্যে গবেষণাগা ও প্রশিক্ষণ কক্ষ সমৃদ্ধ একটি চারতলা ভবন নির্মাণ সম্পন্ন হয়েছে। প্রযুক্তি বিষয়ক ১০টি প্রদর্শনী প্লট স্থাপন করে বাঁশ চাষ ব্যবস্থাপনার ওপর ১৯টি গবেষণা কার্যক্রম পরিচালনা করা হবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এ প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রাম।

ডোমার বন বিভাগের পাশে নির্মিত ওই কেন্দ্রটির উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন নীলফামারী-১ (ডোমার-ডিমলা) আসনের সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার, প্রধান বন সংরক্ষক শফিউল আলম চৌধুরী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, একই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান, বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট, চট্টগ্রামের পরিচালক ড. মোহাম্মদ মাসুদুর রহমান। সভায় সভাপতিত্ব করবেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান।

আঞ্চলিক বাঁশ গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. রফিকুল হায়দার উদ্বোধনী অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করেছেন।