ট্রাক্টরে বেহাল রাস্তা

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ২০ চৈত্র ১৪২৬

ট্রাক্টরে বেহাল রাস্তা

ডোমার (নীলফামারী) প্রতিনিধি ১১:১১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২০

print
ট্রাক্টরে বেহাল রাস্তা

ডোমারে নিয়মনীতির তোয়াক্কা না করে রাস্তা-ঘাটে অবৈধভাবে ট্রাক্টর চলাচল করায় ভেঙে যাচ্ছে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত রাস্তা-ঘাট। আর ব্যাহত হচ্ছে উন্নয়ন কাজ।

ট্রাক্টরের কারণে গ্রামের রাস্তাগুলো ভেঙে চলাচলের অযোগ্য হওয়ার পাশাপাশি রাস্তাগুলো বিলীন হয়ে যাচ্ছে। ইট ভাটার মাটি বহনের কাজে ব্যবহৃত অবৈধ যান ট্রাক্টরের চাকার আঘাতে বেহাল হয়ে পড়েছে উপজেলার বিভিন্ন সড়ক।

ফলে ভোগান্তির শিকার হচ্ছেন, যানবহন, পথচারী ও এই এলাকার মানুষজন। অতিরিক্ত ওজনের মাটি ও ইট নিয়ে প্রতিদিন প্রায় শতাধিক ট্রাক্টর সড়কে চলাচল করছে। এ কারণে কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত পাকা সড়কগুলো খানাখন্দের সৃষ্টিসহ বেশিরভাগ রাস্তা ভেঙে পড়েছে।

কৃষিকাজে ব্যবহৃত ট্রাক্টর সড়ক-মহাসড়কে চলাচল নিষিদ্ধ থাকলেও সকলকে ম্যানেজ করে অবাধে চলছে এসব যান। সড়কে দাপিয়ে বেড়াচ্ছে অবৈধ ট্রাক্টরগুলো।

রাস্তা-ঘাট ভেঙে যাওয়ায় ডোমার শহরটি ধুলার শহরে পরিণত হয়ে গেছে। তাছাড়া প্রধান সড়কে সকাল থেকে রাত অবধি ট্রাক্টর চলাচলের কারণে হুমকির মুখে পড়েছে শহরের রাস্তাগুলো। রাস্তায় প্রচণ্ড বেগে ট্রাক্টর চলাচল করায় স্কুলগামী ছাত্র-ছাত্রীরা জীবনশঙ্কায় ভুগছে।

শহরের মধ্যে প্রচণ্ড বেগে ট্রাক্টর চলাচল করায় রাস্তার পাশে অবস্থিত স্কুল, মাদ্রাসা ও কিন্ডার গার্টেনের কোমলমতি শিশুরা যে কোন মুহুর্তে পরতে পারে দুর্ঘটনায়। কিছুদিন আগে যে রাস্তাগুলো নির্মাণ করা হয়েছে ট্রাক্টর চলাচল করায় বেশিরভাগ রাস্তা ভেঙে চলাচলের অযোগ্য হয়ে গেছে।