সালথায় পেঁয়াজ চাষে লক্ষ্যমাত্রা অতিক্রম

ঢাকা, শনিবার, ৪ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

সালথায় পেঁয়াজ চাষে লক্ষ্যমাত্রা অতিক্রম

সালথা (ফরিদপুর) প্রতিনিধি ২:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২০

print
সালথায় পেঁয়াজ চাষে লক্ষ্যমাত্রা অতিক্রম

ফরিদপুরের সালথা উপজেলায় এ বছরে পেঁয়াজ চাষের লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। ১১ হাজার ৫শ হেক্টর লক্ষ্যমাত্রা থাকলেও তা অতিক্রম করে ১২ হাজার হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ করা হয়েছে। পেঁয়াজ চাষিদের হৃদয়ে বেঁধেছে আশার আলো।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, ৮টি ইউনিয়ন নিয়ে সালথা উপজেলা গঠিত। উপজেলার মোট আয়তন ১৮৫.১২ বর্গ কিলোমিটার। মোট কৃষি জমির পরিমাণ ১৩,৪৪২ হেক্টর। এ উপজেলার মানুষ একমাত্র কৃষির ওপর নির্ভরশীল। বিভিন্ন মৌসুমে হরেক রকম ফসলের চাষাবাদ হয়ে থাকে এ উপজেলায়।

সারা দেশের মধ্যে পাট- পেঁয়াজের জন্য বিখ্যাত এ অঞ্চল। ব্যবসা বাণিজ্য, চাকুরি ও অন্য পেশার সঙ্গে সংযুক্ত রয়েছে কৃষি। এবার এই উপজেলায় ১২ হাজার হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ করেছে চাষিরা।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, গত বছরে সৃজনে পেঁয়াজের দাম ভালো থাকায়, চাষিদের তেমন লাভ হয়নি। কারণ অধিকাংশ পেঁয়াজ পঁচে যাওয়ায় চাষিদের লোকসান হয়েছে। উপজেলা কৃষি অফিসার জিবাংশু দাস বলেন, এই উপজেলার মানুষ কৃষির উভর নির্ভরশীল।

এ বছরে পেঁয়াজ চাষে লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে। আবহাওয়া যদি পেঁয়াজ চাষের অনুকূলে থাকে তাহলে ভালো ফলন হবে। ভালো ফলন হলে কৃষকের মুখে হাসি ফুটবে।