ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বড়দহ সেতুর টোল আদায় বন্ধ

রাজস্ব হারাচ্ছে সরকার

আব্দুল হান্নান আকন্দ, গাইবান্ধা
🕐 ১২:৪৯ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০১৯

গাইবান্ধার গোবিন্দগঞ্জে বড়দহ সেতুর টোল আদায়ে সরকার অনঢ় অবস্থানে রয়েছে। টোল আদায়ে সওজ বিভাগ দরপত্র আহ্বান করে ঠিকাদার নিয়োগও সম্পন্ন করেছে। কিন্তু‘ একটি স্বার্থান্বেষী মহলের প্ররোচণায় টোল আদায় বাধাপ্রাপ্ত হচ্ছে। প্রশাসনিক জটিলতা ও পদক্ষেপ গ্রহণে টালবাহনা করায় সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

গাইবান্ধা সড়ক ও জনপদ বিভাগ জানায়, ২০১৫ সালে গাইবান্ধা-নাকাইহাট-গোবিন্দগঞ্জ সড়কে করতোয়া নদীর উপর বড়দহ সেতু নির্মিত হয়। সেতুর দৈর্ঘ্য ২৫৩ দশমিক ৫৬ মিটার এবং প্রস্থ ছয় দশমিক ১০ মিটার। সেতু নির্মাণে ব্যয় হয় প্রায় ১৯ কোটি ৪২ লাখ টাকা।

২০১৪ সালের টোল আদায়ের নীতিমালা অনুযায়ী, যে সেতুর দৈর্ঘ্য ২০০ মিটারের উপরে, সেগুলো থেকে টোল আদায় করতে হবে। সেই হিসেবে বড়দড় সেতুর টোল আদায়ের জন্য ২০১৬ সালের ২৫ অক্টোবর প্রথমবার দরপত্র আহ্বান করা হয়। কিন্তু দরপত্রে কেউ অংশ নেয়নি। তাই পুনরায় দরপত্র আহ্বান করা হয়। এভাবে আট দফায় দরপত্র আহ্বান করেও কোনো ঠিকাদার পাওয়া যায়নি। এরপর ২০১৭ সালের ৭ আগস্ট নবম বার দরপত্র আহ্বান করা হয়। এতে এ কাজের দায়িত্ব পান ঠিকাদার শহিদুল ইসলাম। ওই বছরের অক্টোবর থেকে ২০১৮ সালের সেপ্টেম্বর পর্যন্ত ঠিকাদারের সঙ্গে এক বছরের জন্য ঢোল আদায়ের চুক্তি হয়। এক বছরে ইজারা মূল্য নির্ধারন করা হয় ১২ লাখ ১২ হাজার ৬০০ টাকা।

এদিকে দায়িত্ব পেয়ে ঠিকাদার টোল আদায়ের প্রস্তুতি নেন। কিন্তু টোল আদায়ের সিদ্ধান্তের প্রতিবাদে সেতুর উপর মিছিল সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। ওই স্বার্থন্বেষী মহলের প্ররোচণায় টোল আদায় বাধাপ্রাপ্ত হয়। এরপর টোল আদায় বন্ধ থাকে।

এ নিয়ে ২০১৭ সালের ১ নভেম্বর গাইবান্ধা-৪ আসনের তৎকালীন সংসদ সদস্য অধ্যক্ষ আবুল কালাম আজাদ সড়ক ও সেতুমন্ত্রীকে একটি চিঠি দেন। তিনি চিঠিতে বড়দহ সেতুর টোল মওকুফ করার আবেদন করেন। এরপর সড়ক মন্ত্রণালয় একই সালের ২৪ সেপ্টেম্বর টোল মওকুফ করা যাবে না মর্মে গাইবান্ধা সওজকে চিঠি দেয়। শুধু তাই নয়, সড়ক বিভাগ একই সালের ২৫ অক্টোবর টোলু আদায়ে ব্যবস্থা গ্রহণের জন্য গাইবান্ধার জেলা প্রশাসককে চিঠি দিলেও টোল আদায়ে কোনো অগ্রগতি নেই।

এ বিষয়ে ১৯ নভেম্বর স্থানীয় সংসদ সদস্য প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরীর সভাপতিত্বে বড়দহ সেতুর টোল আদায় সংক্রান্ত সভা হয়। এরপরও টোল আদায় শুরু হয়নি।

 
Electronic Paper