ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চুরির ভয়ে পেঁয়াজ ক্ষেত পাহারা

লালমনিরহাট প্রতিনিধি
🕐 ৫:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

পেঁয়াজের দাম প্রতিদিন হু হু করে বাড়লেও সহজে কমছে না। নতুন পেঁয়াজ বাজারে না আসা পর্যন্ত দাম কমারও কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে পেঁয়াজের দাম বৃদ্ধিতে ক্রেতাদের পাশাপাশি শঙ্কিত চাষিরাও। কারণ রাতে আঁধারে চুরি হতে পারে সবজির বাজারে ঝাঁজ ছড়ানো এ পণ্যটি।

এজন্য লালমনিরহাটের তিস্তা নদীর চরাঞ্চলে কৃষকরা তাদের উঠতি পেঁয়াজ ক্ষেতে রাত জেগে পাহারা বসিয়েছেন। তবে হতাশার মাঝে আশার বাণী হলো আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে নতুন পেঁয়াজ বাজারে আসবে। তখন দাম অনেকটা কমে যাবে বলে ধারণা ব্যবসায়ীদের।

লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার হলদিবাড়ী গ্রামের কৃষক খোরশেদ আলম, শাহীনুর রহমান, সফিকুল ইসলাম ও হাসান আলী জানান, আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে তারা ক্ষেতের পেঁয়াজ তুলতে পারবেন।

এরপর দুই-এক দিন রোদে শুকিয়ে তারা বাজারে বিক্রির জন্য তুলতে পারবেন। হঠাৎ করে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় তাদের রাত জেগে উঠতি পেঁয়াজ ক্ষেত পাহারা দিতে হচ্ছে। কষৃকরা এলাকা ভিত্তিক কয়েক দলে ভাগ হয়ে পালাক্রমে রাত জেগে দল বেঁধে তাদের ক্ষেত পাহারা দিচ্ছেন।

খাইরুল ইসলাম নামে এক কৃষক বলেন, এখন পেঁয়াজের দাম অনেক বেশি থাকলেও আমরা যখন বাজারে তুলবো তখন দাম পাব না। এক বিঘা জমিতে পেঁয়াজ চাষে ২৫ হাজার থেকে ২৮ হাজার টাকা পর্যন্ত খরচ হয়েছে। প্রতি বিঘায় ৩০ থেকে ৩৫ মণ পর্যন্ত পেঁয়াজ উৎপাদন হবে।

প্রতি মণ পেঁয়াজ যদি দেড় হাজার টাকা দরে বিক্রি করা যায় তাহলে আমাদের কিছু লাভ হবে। কিন্তু আমরা যখন পেঁয়াজ তুলব তখন প্রতি মণ পেঁয়াজ এক হাজার টাকা দরে বিক্রি হবে। ফলে অনেক কৃষক পেঁয়াজ চাষে আগ্রহ হারিয়ে ফেলবে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক বিধূ ভূষণ রায় বলেন, আমরা আশা করছি আগামী ১৫ দিন থেকে ২০ দিনের মধ্যে নতুন পেঁয়াজ বাজারে উঠবে। নতুন পেঁয়াজ বাজারে এলেই দাম ক্রয় ক্ষমতার মধ্যে চলে আসবে।

 
Electronic Paper