আলোর দুয়ারে পীরগঞ্জ মেরিন একাডেমি

ঢাকা, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯ | ৬ অগ্রহায়ণ ১৪২৬

আলোর দুয়ারে পীরগঞ্জ মেরিন একাডেমি

রংপুর অফিস ১২:৪১ অপরাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৯

print
আলোর দুয়ারে পীরগঞ্জ মেরিন একাডেমি

রংপুরের পীরগঞ্জে নবনির্মিত মেরিন একাডেমিতে আগামী বছরের জানুয়ারিতে শিক্ষা কার্যক্রম চালু করা সম্ভব হবে জানিয়েছে গণপূর্ত বিভাগের কর্মকর্তারা। তাদের দাবি, নির্মাণাধীন মেরিন একাডেমির দ্বিতীয় প্রকল্পের নির্ধারিত মেয়াদ শেষ হবার আগেই এর নির্মাণ কাজ শেষ হচ্ছে। সবকিছু ঠিক থাকলে ডিসেম্বরে এই একাডেমির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। একাডেমি কর্তৃপক্ষ চাইলে নতুন বছরের জানুয়ারিতে ভর্তি ও শিক্ষা কার্যক্রম চালু করতে পারবে। গত রোববার এসব কথা জানান গণপূর্ত অধিদফতরের রংপুর অঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আশরাফুল আলম ও তত্বাবধায়ক প্রকৌশলী আব্দুল গফফার।

জানা গেছে, পীরগঞ্জ মেরিন একাডেমি প্রকল্পটি চালু হলে উত্তরাঞ্চলের অবহেলিত এই জনপদের সাধারণ জনগোষ্ঠী শিক্ষা-দীক্ষায় আরও অগ্রসর হবে। পাশাপাশি এই মেরিন একাডেমিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধিসহ দেশ-বিদেশের চাহিদানুযায়ী এখান থেকে দক্ষ, মেধাবী নৌ-কর্মকর্তা ও নৌ-প্রকৌশলী তৈরি হবে।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম মোতাবেক কোর্সের মেয়াদ হবে চার বছর। প্রথম পর্যায়ে প্রতি বছর ১০০ জন করে মেধাবী নাবিক ও নৌ- প্রকৌশলী এখান থেকে বের হবে। এছাড়াও দেশের সকল জেলায় সমুদ্র বিষয়ক জ্ঞান চর্চার সুযোগ সৃষ্টি হবে। ফলে রংপুর অঞ্চল থেকে দক্ষ ও বিশেষজ্ঞ নাবিক এবং নৌ- প্রকৌশলীদের মাধ্যমে অধিক বৈদেশিক মুদ্রা অর্জনের সুযোগ সৃষ্টি হবে। একই সঙ্গে মানবসম্পদ উন্নয়নের মাধ্যমে বেকার সমস্যারও সমাধান হবে। পীরগঞ্জ মেরিন একাডেমির শিক্ষা কার্যক্রম শুরু হলে ১০০ জনের স্থায়ী কর্মসংস্থান ও ১০০ জনের আউটসোর্সিংসহ প্রত্যক্ষ-পরোক্ষভাবে অন্তত দুইজনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে প্রকল্প সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

রংপুর গণপুর্ত অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শাকিউল আলম জানান, সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ অনুযায়ী মানবসম্পদ উন্নয়ন, বেকার সমস্যা সমাধান, দারিদ্রতা দূরীকরণ এবং অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের অর্থায়নে পীরগঞ্জ উপজেলার রায়পুর ইউনিয়নের ফলিরবিলে ১০ একর জমির উপর আন্তর্জাতিকমানের মেরিন একাডেমি নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। নির্মাণ প্রকল্পের কাজ এখন শেষ পর্যায়ে। একশ কোটি পাঁচ লাখ টাকা ব্যয়ে পীরগঞ্জ মেরিন একাডেমি নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।