ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বেহাল সড়ক মাছ চাষ করে প্রতিবাদ!

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি
🕐 ৯:৪৬ পূর্বাহ্ণ, অক্টোবর ০৩, ২০১৯

কুড়িগ্রামে নাগেশ্বরী উপজেলার কেদার ইউনিয়নের কচাকাটা বাজার সড়কের বেহাল দশায় মাছ চাষ ও ধানের চারা রোপণ করে প্রতিবাদ করেছে স্থানীয়রা। গতকাল বুধবার সকালে স্থানীয়রা সড়কটির কাদা মাটিতে ধানের চারা এবং ‘কচুরিপানাবেষ্টিত খালে’ মাছ ছেড়ে দিয়ে ‘এখানে ধান এবং মাছ চাষ করা হয়’ সাইনবোর্ড টানিয়ে দেয়।

সামান্য বৃষ্টিপাতে বড় বড় গর্তে পানি জমে পুকুরের মতো হয়ে যায় সড়কটি। কাদায় একাকার হয়ে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হয় পথচারীদের। এদিকে গত কয়েক দিনের বৃষ্টিপাতে খানাখন্দে ভরা সড়কটিতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। প্রতিবাদে সড়কের ‘খালে’ মাছ চাষ করে প্রতীকী প্রতিবাদ করেছে এলাকাবাসী।

কচাকাটা স্ট্যান্ড থেকে বাজারগামী সড়কটির এমন অবস্থায় ভোগান্তিতে পড়তে হয়েছে কচাকাটা বাজারের কয়েক শত ব্যবসায়ী, কচাকাটা বালিকা উচ্চ বিদ্যালয়ের ৫ শতাধিক, কচাকাটা উচ্চ বিদ্যালয়ের ৬ শতাধিক, কচাকাটা কিন্ডারগার্টেনের ৫ শতাধিক শিক্ষার্থীসহ বাজারে আসা হাজার হাজার জনতা। দীর্ঘদিন এমন দুর্ভোগ পোহাচ্ছে এ সড়কে যাতায়াতকারীগণ। কচাকাটা বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা জানান, তাদের বিদ্যালয়ে যাওয়া-আসার একটি মাত্র রাস্তা। যেটি বছরের পর বছর কাদাপানিতে ভরে থাকে। ফলে চরম দুর্ভোগ পোহাতে হয়।

ব্যবসায়ী আবু সিদ্দিক, আব্দুর রশিদ, মিজানুর রহমান, রাহিমুল, আলী হোসেন, মজনুর রহমানসহ অনেকে জানান, রাস্তার এমন দশায় তাদের ব্যবসায় চরম ক্ষতি হচ্ছে। ভারী যানবাহন না চলায় বাড়তি ভাড়া গুনতে হচ্ছে।

কেদার ইউনিয়ন চেয়ারম্যান মাহবুবুর রহমান জানান, রাস্তাটির কিছু অংশ ইউনিয়ন পরিষদের তত্ত্বাবধায়নে পাকা করা হয়েছে। আরও কিছু অংশ পাকার চেষ্টা চলছে।

নাগেশ্বরী উপজেলা প্রকৌশলী বাদশা আলমগীর বলেন, সড়কটি সরকারের কোনো বিভাগের তালিকায় নেই। ফলে নিয়মিত বরাদ্দ দেওয়া সম্ভব হয় না। স্থানীয় চেয়ারম্যানের সহায়তায় এডিপির বরাদ্দে কিছুটা অংশ পাকা করা হয়েছে। এডিপি এবং এলজিএসপির বরাদ্দে বাকিটা পাকার জন্য চেয়ারম্যানকে বলা হয়েছে বলে জানান এ প্রকৌশলী।

 
Electronic Paper