বগুড়ায় টাকা নিয়ে শোরগোল রহস্য উদ্ধার

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯ | ৮ কার্তিক ১৪২৬

বগুড়ায় টাকা নিয়ে শোরগোল রহস্য উদ্ধার

বগুড়া প্রতিনিধি ১০:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০১৯

print
বগুড়ায় টাকা নিয়ে শোরগোল রহস্য উদ্ধার

বগুড়ার শাজাহানপুর উপজেলার খোট্টাপাড়া ইউনিয়নের চান্দাই গ্রাম সংলগ্ন খাউরা বিলের পাড়ে বিপুল পরিমাণ বাতিল টাকার স্তূপ পাওয়া গেছে। কুচি কুচি করে কাটা টাকাগুলো হবে দশ টাকা থেকে এক হাজার টাকার নোট।

মঙ্গলবার সকাল ১১টায় টুকরো করা ওই টাকা পাওয়ার খবর ছড়িয়ে পড়লে সেখানে উৎসুক জনতার ভিড় জমে যায়। শোরগোল পড়ে গোটা বগুড়ায়। খবর পেয়ে সেখানে ছুটে যান পুলিশ, প্রশাসন, গোয়েন্দা সংস্থার কর্মকর্তা ও সংবাদকর্মীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাদেশ ব্যাংক তাদের ছেঁড়াফাটা ওই টাকাগুলো পাঞ্চিং (কেটে টুকরো করা) করে সেগুলো বগুড়া পৌরসভাকে বর্জ্য হিসেবে অপসারণ করতে বলে। পৌরসভা কর্তৃপক্ষ সেই টুকরো করা টাকা নিয়ে গিয়ে ওই স্থানে ফেলে দেয়।

ঘটনাস্থলের পাশের গ্রাম চান্দাই গ্রামের বেশ কয়েক বাসিন্দা এবং বাগবাড়ী সড়কের পথচারী রফিকুল ইসলাম জানান, গাবতলী উপজেলায় যাওয়ার ওই সড়কের চান্দাই মোড় সংলগ্ন সড়কের ধারে কুচি কুচি করে ফেলে রাখা হয়েছে টাকাগুলো। দেখতে স্তূপের মতো। সড়কের ধারেও বগুড়ার বিলে বাতিল টাকার স্তূপ নিয়ে শোরগোল রয়েছে আবার সড়কের ধারে বিলের পানিতেও ডুবে গেছে টুকরো করা টাকাগুলো।

রফিকুল জানান, টাকা পড়ে থাকার খবর পেয়ে স্থানীয় লোকজন বাতিল টাকার ওপর উঠে নাচানাচি করছিল। কেউ পানিতে ঠেলেও দিয়েছে টুকরো টাকা। কিছু লোকজন সেখান থেকে বস্তায় করে নিয়েও গেছে জ্বালানি হিসেবে।

শাজাহানপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আজিম উদ্দিন জানান, খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ওই টাকা কীভাবে সেখানে ফেলা হলো, এ নিয়ে খোঁজ-খবর নেওয়া হয়। একপর্যায়ে জানা যায়, টুকরো করা টাকাগুলো বাংলাদেশ ব্যাংকের বাতিল টাকা।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সনাতন চক্রবর্তী জানান, বাংলাদেশ ব্যাংক তাদের অপ্রচলনযোগ্য টাকা যথাযথ প্রক্রিয়ায় সম্পন্ন করে বগুড়া পৌরসভাকে তা অপসারণ করতে বলে। পৌরসভার কর্মীরা ট্রাকে করে টুকরো টাকা ওই এলাকায় ফেলে যায়।

বগুড়া পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা মো. মামুনুর রশিদ জানান, বাংলাদেশ ব্যাংক বগুড়া শাখা থেকে বগুড়া পৌরসভাকে চিঠি দিয়ে জানানো হয়েছিল, বাংলাদেশ ব্যাংকের ছেঁড়াফাটা পাঞ্চিং করা টাকা বর্জ্য হিসেবে ব্যাংক থেকে অপসারণ করে নির্দিষ্ট ড্যাম্পিংয়ে ফেলার জন্য। গত রোববার পৌরসভার একটি ট্রাক এসে বাতিল টাকাগুলো নিয়ে গিয়ে শাজাহানপুরের খাউরা বিলের পাড়ে ফেলে আসে।