সড়ক চার লেন করার দাবি

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

সড়ক চার লেন করার দাবি

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি ৩:০৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০১৯

print
সড়ক চার লেন করার দাবি

দীর্ঘ প্রতীক্ষার পর সম্প্রতি শুরু হয়েছে দিনাজপুর-গোবিন্দগঞ্জ ১০৬ দশমিক ৪৩০ মিটার আঞ্চলিক মহাসড়ক প্রসস্তকরণের কাজ। দিনাজপুর সড়ক ও জনপথ বিভাগ বলছে, সময় ও দুরত্ব কম হওয়ায় ঢাকা-পঞ্চগড় জাতীয় মহাসড়কের চাইতে দিনাজপুর-গোবিন্দগঞ্জ মহাসড়কে যাতায়াতকারী যানবাহনের সংখ্যা অনেক বেশি।

তবে স্থানীয় সাংসদরা বলছেন, সড়কের ধারেই বড়পুকুরিয়া কয়লাখনি, মধ্যপাড়া পাথর খনি, চালুর অপেক্ষায় থাকা দীঘিপাড়া কয়লা খনি এবং দেশের দ্বিতীয় বৃহত্তম হিলি স্থলবন্দরসহ চারটি তিনটি পৌরশহর থাকায় গুরুত্বপূর্ণ এ মহাসড়কটি চারলেন করার দাবি জানিয়ে আসছেন।

সড়ক ও জনপথ বিভাগ বলছে, খুব দ্রুতই শুরু হবে ঢাকা, রংপুর, পঞ্চগড় হয়ে বাংলাবান্ধা পর্যন্ত জাতীয় মহসড়ক ছয় লেনে প্রসস্তকরণের কাজ। এছাড়াও প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন অদূর ভবিষ্যতে সব আঞ্চলিক মহাসড়কগুলো ছয় লেন করার। তাই স্থানীয় সাংসদ ও জনপ্রতিনিধিদের দাবি, এলাকার উন্নয়ন, ভবিষ্যত জটিলতা নিরসন, অর্থ সাশ্রয়ের জন্য দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়কটি প্রসস্তকরণের বাজেট বাড়িয়ে চারলেন করার। দিনাজপুর সড়ক ও জনপথ বিভাগের উপবিভাগীয় প্রকৌশলী কামিনী কান্ত রায় জানান, ঢাকা-রংপুর জাতীয় মহাসড়ক দিয়ে দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় যেতে দুই ঘণ্টা সময় এবং ৫০ কিলোমিটার বেশি দুরত্ব অতিক্রম করতে হয়। সেখানে গোবিন্দগঞ্জ-দিনাজপুর আঞ্চলিক মহাসড়ক দিয়ে দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় যেতে ৫০ কিলোমিটার কম দুরত্বে ২ ঘণ্টা কম সময়ে যাতায়াত করা যায়। এ কারণে ঢাকা-পঞ্চগড় জাতীয় মহাসড়কে যে পরিমান যানবাহন চলাচল করে তার চাইতে দিনাজপুর-গোবিন্দগঞ্জ আঞ্চলিক মহাসড়ক দিয়ে কয়েকগুন বেশি যানবাহন যাতায়াত করে।