সড়কে ময়লার ভাগাড় অতিষ্ঠ জনজীবন

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯ | ৪ আশ্বিন ১৪২৬

সড়কে ময়লার ভাগাড় অতিষ্ঠ জনজীবন

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি ২:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৯, ২০১৯

print
সড়কে ময়লার ভাগাড় অতিষ্ঠ জনজীবন

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার প্রাণ কেন্দ্রে প্রেস ক্লাবের সামনে ময়লা আবর্জনা ও বর্জ্যরে দূর্গন্ধে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। ফুলবাড়ী হাট বাজারের ময়লা আর্বজনা ফেলায় এক দিকে যেমন পরিবেশ দূষিত হচ্ছে, অপরদিকে এসব আবর্জনা পঁচে সৃষ্ট দূর্গন্ধে পথচারী ও নাগরিক জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। ময়লা আবর্জনার এমন অব্যবস্থাপনায় পরিবেশ সংরক্ষণে উদ্যোগ না নেওয়ায় জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ফুলবাড়ী থানা সংলগ্ন ও ফুলবাড়ী প্রেস ক্লাবের সামনের সড়কে নিয়ম নীতির তোয়াক্কা না করে পঁচা আর্বজনা খোলা আকাশের নিচে ফেলে রাখা হয়েছে। পঁচা বর্জ্যগুলো প্রায় এক বছর ধরে পড়ে আছে। অথচ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই সব পঁচা আর্বজনা গুলো দেখার পরেও জনবসতি এলাকা থেকে দূরবর্তী কোন স্থানে ফেলার ব্যবস্থা করেনি।

পঁচা দূর্গন্ধে পাশ্ববর্তী দুইটি শিক্ষা প্রতিষ্ঠানের শতশত কোমলমতি শিক্ষার্থীর অসুস্থ্য হওয়ার আশঙ্কা করছেন অভিভাবকরা। ফুলবাড়ী জছিমিয়া মডেল সরকারি উচ্চ বিদ্যালয় ও শিশু কানন বিদ্যালয়ের শতশত শিক্ষার্থী ও পথচারীরা মূখ বন্ধ করে ওই পথে যাওয়া আসা করছে।

এদিকে, ফুলবাড়ী বাজারের ময়লা আবর্জনা অপরিকল্পিত ভাবে সড়কের পাশে ফেলা রোধে সঠিক কোনও উদ্যোগ না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন ভুক্তভোগীরা। ফুলবাড়ী প্রেস ক্লাব কর্তৃপক্ষ ও স্থানীয়রা একাধিকবার ময়লা আবর্জনা গুলো সড়ানোর তাগিত দিলেও কোন ব্যবস্থা নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ফুলবাড়ী জছিমিয়া মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী রাজু আহমেদ ও মেহেদী হাসান জানান, বহুদিন ধরে এসব ময়লা আর্বজনা গুলো প্রেস ক্লাবের সামনের সড়কের পড়ে আছে। ময়লা আর্বজনার দূর্গন্ধে এ পথ দিয়ে স্কুলে যাওয়া কষ্টকর হয়ে পড়েছে। তারা এ সব ময়লা আর্বজনা দ্রুত সরানোর দাবি জানিয়েছেন।

ফুলবাড়ী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শাহিনুর রহমান শাহিন জানান, যেখানে সাংবাদিকরা প্রেস ক্লাবের নিয়মিত বসে রিপোর্টসহ বিভিন্ন মিটিংয়ের কার্যক্রম চলে। সেই সঙ্গে দুই প্রতিষ্ঠানের শতশত কোমলমতি শিশু শিক্ষার্থীরা প্রতিদিনেই এ পথ দিয়ে যাতায়ত করে।