দিনাজপুরে কৃষি ভবন ব্যবহার অনুপযোগী

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১ আশ্বিন ১৪২৬

দিনাজপুরে কৃষি ভবন ব্যবহার অনুপযোগী

দিনাজপুর প্রতিনিধি ৬:৫৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৫, ২০১৯

print
দিনাজপুরে কৃষি ভবন ব্যবহার অনুপযোগী

দিনাজপুরের বিরামপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাট উপজেলার কৃষি বিভাগের ইউনিয়ন পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তাদের আবাসিক ভবন ও বীজগারগুলো বহুদিন ব্যবহৃত না হওয়ায় বেহালদশায় পড়ে রয়েছে। এসব ভবন কৃষি বিভাগের দখলে থাকলেও দলিলসহ রেকর্ড কৃষি বিভাগের নামে না হওয়ায় ওইসব ভবন ও জমি সংস্কার জটিলতা দেখা দিয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

বিরামপুর, নবাবগঞ্জ ও ঘোড়াঘাট উপজেলা কৃষি কার্যালয় সূত্রে জানা গেছে, বিরামপুর উপসহকারী কৃষি কর্মকর্তার তিনটি ও বীজাগার ভবন একটি, নবাবগঞ্জে কৃষি কর্মকর্তার ভবন পাঁচটি, বীজাগার দুটি এবং একটি উদ্ভিদ সংরক্ষণাগার রয়েছে। ঘোড়াঘাট উপজেলায় তিনটি উপসহকারী কৃষি কর্মকর্তার ভবন ও একটি বীজাগার রয়েছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তার ভবনগুলোতে দুটি করে ইউনিট রয়েছে।

প্রত্যেকটিতে তিনটি কক্ষ, একটি রান্নাঘর ও একটি করে টয়লেট রয়েছে। বীজাগারগুলোতে তিনটি করে কক্ষ রয়েছে। এসব ভবন ছাড়াও ওই সব ভবনের নামে ১১ শতক থেকে ৬৬ শতক পর্যন্ত জমি রয়েছে।

নবাবগঞ্জ কৃষি কর্মকর্তা আবু রেজা মোহাম্মদ আসাদুজ্জামান জানান, প্রত্যন্ত অঞ্চলের কৃষকের দোড়গোড়ায় কৃষি সেবা ও বিভিন্ন ফসলের উন্নত বীজ সময়মতো পৌঁছে দেওয়ার লক্ষ্যে এসব ভবন নির্মাণ করা হয়েছিল। বর্তমানে এসব ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। এসব ভবন ও জমি যেন কোনোভাবে বেহাত না হয় ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সে নির্দেশনা দিয়েছেন।