বীরগঞ্জে অবাধে চলছে পলিথিন ব্যবসা

ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯ | ৫ আশ্বিন ১৪২৬

বীরগঞ্জে অবাধে চলছে পলিথিন ব্যবসা

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি ২:০৪ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০১৯

print
বীরগঞ্জে অবাধে চলছে পলিথিন ব্যবসা

দিনাজপুরের বীরগঞ্জ বাজারসহ এলাকার বিভিন্ন হাট-বাজারে নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বেড়েই চলছে। এলাকার অসাধু ব্যবসায়ীরা বেপরোয়াভাবে বাংলাদেশে ব্যবহার নিষিদ্ধ পলিথিন আমদানি করে দেদারছে ব্যবসা করলেও যেনো দেখার কেউ নেই।

বীরগঞ্জ উপজেলার উল্লেখযোগ্য ৪০টি হাট-বাজারের মধ্যে বীরগঞ্জ পৌরসভা হাট, দৈনিক বাজার, বটতলী হাট, মহানপুর হাট, ২৫ মাইল হাট, দলুয়া হাট, ২৮ মাইল বাজার, রথের বাজার, মুরারিপুর বাজার, কবিরাজ হাট, লাটেরহাট, হাবলুহাট, চৌধুরীর হাট, ঝারবাড়িহাট,বাহাদুর হাট, কল্যাণী হাট, প্রেমবাজার, কাচারিপাড়া নতুন হাট, গোলাপগঞ্জ হাট, ডাঙ্গারহাট, খানসামা ঘাটপাড় বাজার ও সনকা হাট- বাজারের মুদি দোকানগুলোতে খোঁজ খবর নিয়ে যানা গেছে, পাইকারি ও খুচরা বিক্রয় করা হচ্ছে। এই নিষিদ্ধ পলিথিন বীরগঞ্জ এলাকার চিড়া, মুড়ি, গুড়, মিষ্টি, মাছ, সবজি ও মুদি দোকানে বেশি ব্যবহার করা হচ্ছে। ভোক্তারা দোকান থেকে কোনো পণ্য কিনলেই দোকানদাররা পলিথিনের প্যাকেটে ভরে সরবরাহ করছে।

ভোক্তারা সেই পলিথিনের প্যাকেগুলো ব্যবহার শেষে যেখানে- সেখানে ফেলে দিচ্ছে। এতে পরিবেশের মারাত্মকভাবে ক্ষতি হচ্ছে। এছাড়া বর্জ্য পলিথিন মাটিতে পড়ে একদিকে যেমন মাটির উর্বর শক্তি নষ্ট হচ্ছে, তেমনি ড্রেন, খাল, বাঁওড় ও বিলে নিষিদ্ধ পলিথিনের প্যাকেট পড়ে পানির স্বাভাবিক গতি বাঁধাগ্রস্থ হচ্ছে। যেসব পলিথিন সাধারণত ব্যবহার করা হচ্ছে, সেগুলো অত্যন্ত নিম্নমানের। এজন্য মারাত্মক স্বাস্থ্যঝুঁকি রয়েছে বলে জানা গেছে।