ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইয়াসমীন ট্র্যাজেডির ২৪তম বার্ষিকী আজ

‘নারী নির্যাতন প্রতিরোধ দিবস’ পালনের দাবি

কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি
🕐 ৮:২৯ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০১৯

দিনাজপুরের ইয়াসমীন ট্র্যাজেডির ২৪তম বার্ষিকী আজ শনিবার। ১৯৯৫ সালের ২৪ আগস্ট ভোরে ঢাকা থেকে ঠাকুরগাঁওগামী নৈশকোচের সুপারভাইজার ইয়াসমীন নামের এক তরুণীকে দিনাজপুরের কাহারোল উপজেলার ৫ নম্বর সুন্দরপুর ইউনিয়নের দশ মাইল মোড়ে নামিয়ে দেন। তিনি এক চায়ের দোকানদারকে বলে যান, সকাল হলে যেন তরুণীটিকে দিনাজপুর শহরগামী বাসে উঠিয়ে দেওয়া হয়। এর কিছুক্ষণ পরেই সেখানে পৌঁছায় নৈশ টহল পুলিশের একটি পিকআপ ভ্যান। পুলিশ সদস্যরা চায়ের দোকানে বেঞ্চে বসে থাকা তরুণী ইয়াসমীনকে নানা প্রশ্ন করে একপর্যায়ে দিনাজপুর শহরে পৌঁছে দেওয়ার কথা বলে পুলিশ ভ্যানে তুলে নেয়। এরপর তারা দশ মাইল সংলগ্ন সাধনা আদিবাসী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ইয়াসমীনকে গণধর্ষণের পর হত্যা করে। লাশ রাস্তার পাশে ফেলে রেখে চলে যায়।

এ ঘটনায় দিনাজপুরের সর্বস্তরের মানুষ প্রতিবাদ-বিক্ষোভে ফেটে পড়ে। বিভিন্ন সভা-সমাবেশ থেকে দোষীদের শাস্তির দাবি করা হয়। নানা ঘটনার পর ইয়াসমীন ধর্ষণ ও হত্যা মামলায় ৩টি আদালতে ১২৩ দিন বিচার কাজ শেষে ১৯৯৭ সালের ৩১ আগস্ট রংপুরের জেলা ও দায়রা জজ আব্দুল মতিন মামলার রায় ঘোষণা করেন। রায়ে আসামি পুলিশের এএসআই মঈনুল, কনস্টেবল আবদুস সাত্তার ও পুলিশের পিকআপ ভ্যানচালক অমৃত লাল বর্মণের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ বিধান ৯৫-এর ৬(৪) ধারায় ধর্ষণ ও খুনের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুর আদেশ দেন।

প্রতিবছর ইয়াসমীন স্মরণে দোয়া-খায়েরের আয়োজন করে দিনাজপুরে সর্বদলীয় ও বিভিন্ন সংগঠন ‘নারী নির্যাতন প্রতিরোধ দিবস’ হিসেবে পালন করে। দিবসটি পালনে একাধিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে আজ।

ইয়াসমীনের ন্যায়বিচার আন্দোলনের প্রথম প্রতিবাদকারী ও আন্দোলনে নেতৃত্বদানকারী বর্তমানে দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল মুঠোফোনে খোলা কাগজকে বলেন, ইয়াসমীন স্মরণে আগামী ২৭ আগস্ট বিকাল ৪টার পূর্বসাদীপুর উচ্চ বিদ্যালয় মাঠে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।

 
Electronic Paper