ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কাজে আসছে না তীরনই সেতু

বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও) প্রতিনিধি
🕐 ৪:১৬ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০১৯

ঠাকুরগাঁও ও পঞ্চগড় দুই জেলার মানুষের যোগাযোগের একমাত্র রাস্তায় নির্মিত দুই কোটি ৯৩ লাখ টাকা দিয়ে বালিয়াডাঙ্গী-লাহিড়ী সড়কের বালিয়াডাঙ্গী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে তীরনই নদীর ওপর নির্মিত ৬৯ মিটার আরসিসি গার্ডার ব্রিজটি কোনো কাজে আসছে না পথচারীদের। ব্রিজ নির্মাণের পর দুই পার্শ্বের রাস্তা পাকাকরণ না হওয়ার কারণে ঝুঁকি নিয়েই পুরনো ব্রিজটি দিয়েই যাতায়াত করছে দুই জেলার অর্ধ লাখের বেশি মানুষ।

একমাত্র ঐতিহ্যবাহী লাহিড়ী হাটে শুক্রবার ও সোমবার প্রায় ৫০ হাজারেরও বেশি মানুষের সমাগম ঘটে। ঠাকুরগাঁও সদর, নেকমরদ, রানীশংকৈল, হরিপুর ও পীরগঞ্জসহ দিনাজপুর জেলার বীরগঞ্জের বেশির ভাগ মানুষেই পশু কেনাবেচার একমাত্র স্থান বড় বাজার লাহিড়ী হাট। আর লাহিড়ী হাটে যেতে সাধারণ মানুষের ভোগান্তির কথা ভেবে প্রায় তিন কোটি টাকা দিয়ে ব্রিজ নির্মাণের ব্যবস্থা করেন স্থানীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. দবিরুল ইসলাম।

২০১৬ সালের ৬ জানুয়ারি শুক্রবার গরু ক্রয় করে নসিমনে চড়ে পুরনো ঝুঁকিপূর্ণ ব্রিজটি দিয়ে বাড়ি ফেরার সময় নসিমন উল্টে ফজলুল করিম ও সাদ্দাম হোসেন নামে দুই গরু ব্যবসায়ী নিহত হন। এ সময় ইসলাম, পরেশ, ফরমান, ইউসুফ, সোহেল, কাসেম ও জহিরুল ইসলামসহ আরও কয়েকজন গরু ব্যবসায়ী গুরুতর আহত হন।

অটোচালক করিমুল ইসলাম বলেন, ব্রিজের দুই পার্শ্বের হেরিং বন্ড ঠিক মতো করেনি কর্তৃপক্ষ। বালিয়াডাঙ্গী-লাহিড়ী দুবার অটো নিয়ে যাতায়াত করলে অটো মেরামত করা লাগে। তাই কোনো উপায় না থাকায় পুরনো ব্রিজটি দিয়েই ঝুঁকি নিয়ে যেতে হচ্ছে।

ঠিকাদারি প্রতিষ্ঠান রামবাবু কন্ট্রাকশনের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্রিজ নির্মাণ করা তাদের কাজ। ব্রিজ নির্মাণ কাজ সমাপ্ত করে বিল তুলে নিয়েছেন তারা।

উপজেলা প্রকৌশলী মাইনুল ইসলাম জানান, বালিয়াডাঙ্গী-লাহিড়ী রাস্তা খুব শিঘ্রই মেরামত করা হবে। রাস্তা মেরামতের সময় ব্রিজের দুই পার্শ্বের রাস্তা পাকাকরণ করা হবে। তাছাড়া ব্রিজের দুই পার্শ্বে রাস্তা বের করতে গিয়ে জমি নিয়ে কিছু জটিলতা ছিল। জমি সংক্রান্ত প্রতিবন্ধকতা দূর করতে গিয়ে রাস্তা পাকাকরণ করতে একটু বিলম্ব হচ্ছে।

 
Electronic Paper