বানভাসিদের স্বাস্থ্যসেবায় মেডিকেল টিম

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯ | ৫ ভাদ্র ১৪২৬

বানভাসিদের স্বাস্থ্যসেবায় মেডিকেল টিম

সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি ৪:৫৮ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০১৯

print
বানভাসিদের স্বাস্থ্যসেবায় মেডিকেল টিম

গাইবান্ধার সাঘাটা উপজেলার বানভাসি মানুষদের কথা চিন্তা করে দোড় গোড়ায় সেবা পৌঁছে দিতে সাঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে, চারটি জরুরী এবং ১০টি মেডিকেল টিম সমগ্র উপজেলায় সেবা প্রদান করছেন।

জানা গেছে, উপজেলায় বন্যার পানি ঢোকার পর, সাঘাটা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে জরুরী ভিত্তিতে সভা অনুষ্ঠিত হয় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ড. মাসুদ পারভেজ, আবাসিক মেডিকেল অফিসার ড. আহসান হাবিব ও মেডিকেল টেকনোলজিষ্ট (ই.পি.আই) আরশাদুল ইসলামসহ অফিসারদের উদ্যেগে। ১০টি ইউনিয়নে ১০টি মেডিকেল টিম বসানো হয়।

এছাড়া সার্বক্ষণিক সেবা প্রদানে চারটি জরুরী মেডিকেল টিম প্রস্তত রাখা হয়। এসব টিমে কাজ করছে মেডিকেল অফিসার, এম ও, সহকারি স্বাস্থ্য পরিদর্শক, পরিবার পরিকল্পনা সহকারি স্বাস্থ্য পরিদর্শক, সেকমো, এফডাব্লউভি।

বন্যা কবলিত মানুষদের স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে যেমন, জ্বর, মাথা ব্যাথা, ডায়রিয়া এবং শর্প দংশনে প্রাথমিক চিকিৎসা। জরুরী রোগী হলে বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করে থাকেন। বিনামূল্যে ওষুধ সেবা দেওয়া হয়।

মেডিকেল টেকনোলজিষ্ট আরশাদুল ইসলাম বলেন, এবারে বন্যায় শর্প দংশনের রোগী ১২ থেকে ১৩ জনকে বগুড়া ও গাইবান্ধা হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। রোববার সরেজমিনে হলদিয়া ইউনিয়নে গিয়ে দেখা গেছে, বানভাসি মজিদা বেগম, মেডিকেল টিম থেকে ডায়রিয়া ওষুধ ও পানি বিসদ্ধ করণ ট্যাবলেট নিয়ে বাড়ি ফিরছেন। এসব সেবা ছাড়া ও ত্রাণ কার্যক্রমের স্থানে বানভাসিদের জরুরি টিম বসে সেবা দিচ্ছেন।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার জেলা প্রশাসনের আয়োজনে, কচুয়াহাট উচ্চ বিদ্যালয় মাঠে বন্যা দূর্গত পরিবারের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি।