ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নীলফামারীতে শেষ হলো কৃষি শুমারি

নীলফামারী প্রতিনিধি
🕐 ৮:২৬ অপরাহ্ণ, জুন ২০, ২০১৯

‘কৃষি শুমারি সফল করি, সমৃদ্ধ বাংলাদেশ গড়ি’ প্রতিপাদ্যে নীলফামারীতে গতকাল থেকে শেষ হয়েছে কৃষি শুমারি। গত ৯ জুন জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিনের তথ্য সংগ্রহের মধ্য দিয়ে শুরু হয় এর আনুষ্ঠানিকতা। এর আগে একটি র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

জেলা পরিসংখ্যান অফিস সূত্রে জানা যায়, কৃষি শুমারি শুরু হওয়ার আগে শহরের বিভিন্ন এলাকা ছাড়াও গ্রামে গ্রামে সাঁটানো হয় প্রচারণামূলক পোস্টার ও ব্যানার। করা হয় মাইকিংও।

এছাড়া সরকারি বেসরকারি বিভিন্ন সভা সেমিনার, বৈঠক কর্মশালা এবং জেলা পর্যায় থেকে উপজেলা পযায় পর্যন্ত বিভিন্ন সমন্বয় সভায় শুমারিতে গণনাকারীদের প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করার জন্যও বলা হয়। আমরা এর প্রচারণা চালিয়েছি প্রচারণা মুলক কর্মসুচীর অংশ হিসেবে।

জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক আতাউর রহমান জানান, আমরা চেষ্টা করেছি যাতে শুমারির আওতায় আসে প্রত্যেকটি খানা। এজন্য সকল পদ্ধতি অবলম্বরের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যম এমনকি অফিসিয়াল ওয়েব পোর্টালেও ব্যবহার করা হয়।

শস্য মৎস্য প্রাণিসম্পদসহ পোল্ট্রি উপ-খাতে বড় পরিসরে পরিসংখ্যান প্রস্তুত করণ ছাড়াও কৃষিবিষয়ক বিভিন্ন জরিপের স্যাম্পল ফ্রেম সরবরাহ এবং দেশের উন্নয়নের পরিকল্পনা গ্রহণে শুমারির তথ্য ব্যবহার করা হবে।

 
Electronic Paper