ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নিউজিল্যান্ডেই হবে ড. সামাদের দাফন

নিজস্ব প্রতিবেদক
🕐 ২:০৭ অপরাহ্ণ, মার্চ ১৭, ২০১৯

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে গত শুক্রবার জুমার নামাজের সময় দুই মসজিদে বন্দুকধারীর হামলায় নিহত ৪৯ জনের মধ্যে বাংলাদেশি নাগরিক কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মো. আবদুস সামাদকে নিউজিল্যান্ডেই সমাহিত করা হবে।

রোববার নিউজিল্যান্ডের মুসলিম কমিউনিটি কবরস্থানে তাকে দাফন করা হবে বলে নিশ্চিত করেছেন ড. সামাদের বড় ছেলে তোহা মোহাম্মদ।

তিনি বলেন, রোববার কর্তৃপক্ষ মরদেহ হস্তান্তর করবে বলে জানা গেছে। মরদেহ পাওয়ার পর নিউজিল্যান্ডের স্থানীয় মুসলিম কমিউনিটি কবরস্থানে বাবাকে দাফন করা হবে। আমার মা ও ভাইয়েরা সেখানকার ফরমালিটিগুলো সম্পন্ন করবেন। খুব শিগগিরি তিনি নিউজিল্যান্ডে মা ও ভাইদের সঙ্গে দেখা করতে যাবেন বলেও জানান।

শোকাহত ভাই মতিয়ার রহমান, শামসুদ্দিনসহ পরিবারের সকলেই আশা করেছিলেন অন্তত ভাইয়ের লাশ এদেশে এলে তারা শেষবারের মত দেখতে পারতেন। তারা চেয়েছিলেন ভাইয়ের ইচ্ছেমত বাবার কবরের পাশে তার দাফন হবে।

১০ ভাই-বোনের মধ্যে ড. সামাদ সবার বড়। গত কয়েক বছর ধরে দুই ছেলে তারেক মোহাম্মদ ও তানভির মোহাম্মদ এবং স্ত্রী কিশোয়ারা সুলতানাকে নিয়ে নিউজিল্যান্ডে বসবাস করছিলেন তিনি। তিন ছেলের মধ্যে বড় ছেলে তোহা মোহাম্মদ বাংলাদেশে বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করছেন।

উল্লেখ্য, গত শুক্রবার ক্রাইস্টচার্চ শহরের হ্যাগলি পার্কমুখী সড়ক দীন এভিনিউতে ‘মসজিদে নুর’ ও ‘লিংউড’ মসজিদ দুইটিতে হামলা চালায় সন্ত্রাসীরা। এতে অন্য বাংলাদেশিদের সঙ্গে নিহত হন নিউজিল্যান্ডে নাগরিকত্ব নিয়ে স্থায়ীভাবে বসবাস করা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি তত্ব বিভাগের সাবেক শিক্ষক আব্দুস সামাদ।

 

 

 
Electronic Paper