ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কাউনিয়ায় আলো ছড়াচ্ছে অটিস্টিক স্কুল

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি
🕐 ৯:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০১৯

‘ওরাও মানুষ ওরা আমাদের বোঝা নয়, ওদেরও আছে শিক্ষার অধিকার, উপযুক্ত শিক্ষা পেলে ওরাও সমাজের জন্য কিছু করবে’ এমন চেতনা বুকে ধারণ করে রংপুরের কাউনিয়া উপজেলায় প্রতিবন্ধী শিশুদের মাঝে জ্ঞানের আলো ছড়াচ্ছে শহীদবাগ বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়। হাতেগোনা কয়েক জন প্রতিবন্ধীদের নিয়ে ২০১৭ সালের প্রথম দিকে স্থানীয় উদ্যোগে শুরু হয় স্কুলটির পথচলা। তারপর আর পেছন ফিরে তাকায়নি ওরা। বর্তমানে স্কুলটিতে ১৩০ জন প্রতিবন্ধী শিক্ষার্থী নিয়মিত সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিক্ষা অর্জন করছে।

বাঁক প্রতিবন্ধী সেঁজুতি রানী আধো আধো বোলে জানান, ‘মুঁই এলা নাম নিকবার পাও, ছড়াও পড়িবার পাও, মুঁই লেখাপড়া শিখিয়া চাকরি করিম, মাও-বাপের বোঝা হয়া থাকপারনো’ এ যেন শুধু সেঁজুতির কথা নয়, এ হলো গোটা বাংলা প্রতিবন্ধীদের দীপ্ত কণ্ঠ।

শারীরিক প্রতিবন্ধী দ্বিতীয় শ্রেণির ছাত্র রোমান রহমানের মা জানান, আমার প্রতিবন্ধী সন্তানকে বোঝা মনে করি না তাই রোমানকে আমি প্রতিদিন স্কুলে নিয়ে আসি শত কষ্ট করে হলেও ওকে মানুষের মতো মানুষ করে তুলবো। একই অভিব্যক্তি উপস্থিত জুঁই মণি, রাজিয়া সুলতানা ও আকলিমা খাতুনের।

স্কুলের প্রধান শিক্ষক শেফালী খাতুন জানান, প্রতিবন্ধীদের শিক্ষা দান করা অনেক কষ্টের তবুও আমরা প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি ওদের শিক্ষার বিকাশ ঘটাতে। তিনি জানান, প্রথমে স্কুলটি প্রতিষ্ঠায় ভীষণ বেগ পেলেও এখন এলাকার সব মানুষই আমাদের সহযোগিতা করছেন, সরকারি কোনো অনুদান পেয়েছেন কি না, এ বিষয়ে তিনি বলেন, প্রতিষ্ঠার পর থেকে শীতে এবারই বসুন্ধরা গ্রুপ শিক্ষার্থীদের ৮১টি কম্বল দিয়েছেন।

সভাপতি আব্দুল হাই মাস্টার জানান, প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতেই স্কুলটি প্রতিষ্ঠা করেছি। তবে আজও শিক্ষকদের কোনোরকম আর্থিক সুবিধা দিতে পারিনি। তিনি সরকার ও সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেন।

 
Electronic Paper