ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সেতুর অভাবে আট গ্রামবাসীর দুর্ভোগ

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
🕐 ৯:০০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

কুড়িগ্রাম জেলাধীন রৌমারী উপজেলায় একটি ব্রিজের অভাবে যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে আটটি গ্রামের মানুষ। রোববার সকাল ১০টার দিকে উপজেলার মিয়ারচর গ্রামে গিয়ে দেখা যায়, একটি ব্রিজের অভাবে চর চর শৌলমারী, মিয়ারচর, দাঁতভাঙা, হাজিরহাট, টাপুরচরসহ আটটি গ্রামের মানুষ যাতায়াতের চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে।

মিয়ারচর গ্রামের হাবিবুর রহমান জানান, এ গ্রামের সাধারণ মানুষ কৃষির উপর নির্ভর। প্রতি বছর বন্যার পানিতে ফসল নষ্ট হয়ে যায়। এলকার মানুষ কাজের সন্ধানে চলে যায় ঢাকা, টাঙ্গাইল, পাবনা, সিরাজগঞ্জ, নবাবগঞ্জসহ অন্যান্য জেলায়। মিয়ারচরের মানুষ তাঁত শিল্পের ঐতিহ্য ধরে রেখেছে। ওই ওয়ার্ডে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়, একটি কমিউনিটি ক্লিনিক, একটি বাজার, একটি আরডিআরএস (বাংলাদেশ) প্রকল্পের শাখা অফিস ও একটি কলেজ রয়েছে।

চরশৌলমারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মহিরউদ্দিন বলেন, ২০০৭ সালের মার্চ মাসে মিয়ারচর হলহলি নদীতে ব্রিজ নির্মাণের জন্য উপজেলা প্রকল্প বাস্তবায়ন অধিদপ্তর ও ২০১৪ সালে বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশন কর্তৃপক্ষ মাটি পরিক্ষা করেন। এখন পর্যন্ত তার বাস্তবায়নের কোন খবর নাই। কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য রুহুল আমিন ব্রিজ নির্মাণের প্রতিশ্রুতি দিলেও শেষ পর্যন্ত সেদিকে নজর দেননি তিনি।

চর শৌলমারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কেএম ফজলুল হক বলেন, হলহলি নদীর ব্রিজটি নির্মাণের দাবিতে উপজেলা প্রশাসন ও বিভিন্ন দপ্তরে আবেদন দেওয়া হলেও এখন পর্যন্ত কার্যকরি কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

উপজেলা প্রকৌশলী আমিনুল ইসলাম বলেন, প্রকল্প প্রস্তবনা তৈরি করে প্রস্তাবনা পাঠানো হয়েছে। বরাদ্দ সাপেক্ষে প্রয়োজনীয় ব্রিজের কাজ বাস্তবায়ন হবে। তবে ব্রিজটি হলে ওই এলাকার মানুষ টাপুরচর হয়ে রৌমারী সদরে যাতায়াত করতে পারবেন মাত্র ৩০মিনিট।

 
Electronic Paper