ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মহাজোট প্রার্থী নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ভোটার

নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি
🕐 ১০:০২ অপরাহ্ণ, ডিসেম্বর ০৩, ২০১৮

কে হবেন মহাজোটের প্রার্থী? এ প্রশ্নে দ্বিধাদ্বন্দ্বে পড়েছে কুড়িগ্রাম-১ আসনের সাধারণ ভোটার। দিনরাত চলছে আলোচনা-সমালোচনা। ঝড় উঠছে চায়ের কাপে। সমাধান মিলছে না এ প্রশ্নের। সমাধান পেতে ৯ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে সবার।

কুড়িগ্রাম-১ আসনটি নাগেশ্বরী এবং ভূরুঙ্গামারী উপজেলা নিয়ে গঠিত। বিগত চারবারের সংসদ সদস্য একেএম মোস্তাফিজুর রহমান নবম ও দশম সংসদ নির্বাচনে এ আসনটিতে মহাজোটের প্রার্থী হিসেবে লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচিত হয়েছেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে আসনটিতে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন পান আসলাম হোসেন সওদাগর। পরে কেন্দ্রর নির্দেশে তা প্রত্যাহার করে নেন। এবারও তিনি দলের মনোনয়ন পান এবং নৌকা প্রতীকের পক্ষে মনোনয়ন জমা দেন। এদিকে জাতীয় পার্টি (এরশাদ) থেকে মনোনয়ন পান একেএম মোস্তাফিজুর রহমান এমপি।
রাজনৈতিক সমীকরণে আসনটিতে মহাজোটের প্রার্থী নির্বাচন করার কথা থাকলেও এখন পর্যন্ত দু’জন প্রার্থী থাকায় দ্বিধায় পড়েছেন জাপা এবং আওয়ামী লীগের ভোটার সমর্থকরা। এদিকে, আওয়ামী লীগের প্রার্থী আসলাম হোসেন সওদাগর ২৮ নভেম্বর মনোনয়ন পত্র জমা দেওয়ার পরেই দলের নেতাকর্মীদের নিয়ে মাঠে নেমেছেন। দিনরাত চালিয়ে যাচ্ছেন গণসংযোগ।
দলীয় সূত্র জানায়, তাদের মনোনয়ন চূড়ান্ত এবার এখানে নৌকার প্রার্থীই থাকছে। সেই লক্ষে ভোটের সকল আয়োজন তারা শেষ করেছে। গঠন করা হয়েছে নির্বাচন পরিচালনা কমিটি এবং কেন্দ্র কমিটি। তোড়জোড়ে চলছে গণসংযোগ।
বসে নেই জাতীয় পার্টির নেতাকর্মীরা। বিভিন্ন ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটি করছেন দ্বায়িত্বপ্রাপ্ত নেতাকর্মীরা। পাশাপাশি প্রার্থীর হয়ে গণসংযোগ চালিয়ে যাচ্ছেন তারা।
দলীয় সূত্র আরও জানায়, চার বারের নির্বচিত এমপি মোস্তাফিজুর রহমান তাকে ছাড়া এখানে মহাজোটের অন্য কোনো প্রার্থী কল্পনা করা যায় না। দলীয় নীতি নির্ধারকদের দাবি, তিনিই হবেন মহাজোটের একমাত্র প্রার্থী। তবে জাতীয় পার্টির তৃণমূলের কর্মী এবং ভোটারদের মাঝে রয়েছে হতাশা। তারা জানান, মনোনয়নের জন্য দীর্ঘ সময় অপেক্ষা করলে ভোটার হারাতে পারে জাতীয় পার্টি। যার সুবিধা ঘরে তুলবে তৃতীয় পক্ষ।  
আওয়ামী লীগ নাগেশ্বরী শাখার সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল হাকিম জানান, আমাদের প্রত্যাশা এবার এখানে মহাজোটের প্রার্থী হিসেবে আসলাম হোসেন সওদাগর নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবেন।   
জাতীয় পার্টির নাগেশ্বরী উপজেলা সদস্য সচিব আ ম প আনিছুর রহমান জানান, অল্প সময়ের মধ্যে সব ধোঁয়াশা কেটে যাবে এবং মহাজোট প্রার্থী হিসেবে লাঙ্গল প্রতীক নিয়ে মোস্তাফিজুর রহমান এমপি প্রতিদ্বন্দ্বিতা করবেন।
এদিকে, দুই দলের স্থানীয় নেতাদের অভিমত, কেন্দ্র যাকেই মহাজোট প্রার্থী ঘোষণা করবে তার পক্ষেই থাকবেন এবং একসঙ্গে কাজ করবেন। এ আসনটিতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) থেকে নির্বাচন করবেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানা। এছাড়া দুই উপজেলার ২৪টি ইউনিয়ন এবং ১ টি পৌরসভা নিয়ে গঠিত। ভোটার সংখ্যা ৪ লাখ ৬২ হাজার ১২২জন। পুরুষ ভোটারের সংখ্যা ২লাখ ২৮ হাজার ৬৪৫ জন। মহিলা ভোটারের সংখ্যা ২৩ লাখ ৩ হাজার ৪৭৭ জন। 

 
Electronic Paper