ঢাকা, রবিবার, ২১ জুলাই ২০২৪ | ৬ শ্রাবণ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পীরগঞ্জে ভুমিদস্যুদের হাত থেকে সরকারি বিল রক্ষায় মানববন্ধন

পীরগঞ্জ প্রতিনিধি
🕐 ৯:৫৫ অপরাহ্ণ, জুন ০৫, ২০২৩

পীরগঞ্জে ভুমিদস্যুদের হাত থেকে সরকারি বিল রক্ষায় মানববন্ধন

“ভূমিহীনরা মিলাও হাত, ভূমিদস্যুরা নিপাত যাক” এই স্লোগানকে সামনে রেখে ভূমিদস্যুদের হাত থেকে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার সেনগাঁও ইউনিয়নের প্রায় ৩৫ একর আয়তনের ধরধরা নামে একটি সরকারি বিল রক্ষার দাবীতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন স্থানীয় ভুমিহীনরা।

সোমবার দুপুরে উপজেলার আগ্রাগরিনাবাড়ী ভুমিহীন জনসংগঠনের আয়োজনে এই কর্মসূচী পালন করা হয়। ওই বিলে প্রায় এক ঘন্টা ব্যাপী মানববন্ধন শেষে মিছিল সহকারে ল্যাংড়া টাউন নামক স্থানে সমাবেশ করেন তারা।

এতে বক্তব্য দেন, সেনগাঁও ইউনিয়নের চেয়ারম্যান সাইদুর রহমান, পীরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জয়নাল আবেদিন বাবুল, সাধারণ সম্পাদক নসরতে খোদা রানা, ভূমিহীন জনসংগঠনের নেতা এনামুল হক, অবিনাশ চন্দ্র রায় সহ অন্যান্যরা।

এ সময় বক্তারা বলেন, আগ্রা গরিনাবাড়ি ও দস্তমপুর মৌজার ধরধরিয়া বিলের আগ্রা গরিনাবাড়ি অংশে সরকারি ১নং খাস খতিয়ান ভুক্ত ৩৩.৪৫ একর জমি রয়েছে। এ অংশ আগ্রা গরিনাবাড়ি ভূমিহীন সংগঠনের ২০৫ টি ভুমিহীন পরিবার দীর্ঘদিন ধরে ভোগ দখল করে আসছেন। সম্প্রতি কতিপয় প্রভাবশালী ব্যক্তি বিলের জমি দখল করার পায়তারা করছেন। এতে বাঁধা দেন ভূমিহীনরা। প্রভাবশালীরা ভুমিহীনদের নামে মামলা দেয়াসহ নানা ভাবে হুমকি ধামকি দিয়ে আসছেন। কয়েক দিন আগে দুই জন সাবেক ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে বিলের মাঝে পুকুর খনন করার জন্য এসকে ভেটর মেশিন নামানো হয়। প্রশাসনের পক্ষ থেকে তেমন কোন পদক্ষেপ না নেয়ায় সে সময় বিলের মাঝে চারটি পুকুর খনন করেন তারা। ভুমিদস্যুদের হাত থেকে বিলটি রক্ষা করার জন্য সরকারের উচ্চ পর্যায়ের হস্তক্ষেপ কামনা করেন বক্তারা।

 
Electronic Paper