ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নারী ক্ষমতায়নে দৃষ্টান্ত

কাউনিয়ায় ১২ দপ্তরের কর্মকর্তাই নারী

মোস্তাক আহমেদ, কাউনিয়া
🕐 ১:৫২ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২২

কাউনিয়ায় ১২ দপ্তরের কর্মকর্তাই নারী

রংপুরের কাউনিয়া উপজেলায় নারীর ক্ষমতায়ননের উজ্জ্বল দৃষ্টান্ত সবার নজর কেড়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ প্রধান ১২টি দপ্তরের কর্মকর্তাই নারী। বিষয়টি উপজেলাসহ দেশের নারীদের প্রেরণার উৎস হিসেবে দেখছে অনেকেই।

‘বিশ্বে যা-কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর, অর্ধেক তার গরিয়াছে নারী, অর্ধেক তার নর।’ রংপুরের কাউনিয়া উপজেলাকে দিন দিন সামনের দিকে এগিয়ে নিচ্ছেন এক ঝাঁক চৌকস নারী কর্মকর্তাগণ। তাদের মাধ্যমেই পরিচালিত হচ্ছে এই উপজেলার সমস্ত উন্নয়ন কর্মকান্ড। প্রসাশনের প্রাণ ভোমরা তারাই। পুরুষ কর্মকর্তাদের চেয়ে কোন অংশে যেন কম নন তারা। সভা, সেমিনারসহ যে কোন কর্মসূচিতে নিজ দায়িত্ব ও সময় সম্পর্কে সচেতন তারা। নারীর ক্ষমতায়নের উজ্জল দৃষ্টান্ত এখন কাউনিয়া উপজেলা।

এনিয়ে উপজেলার সাধারন জনগণের আগ্রহের কেন্দ্র বিন্দুই এখন উপজেলা প্রসাশন।

জানা গেছে উপজেলায় নারী নির্বাহী কর্মকর্তা তাহমিনা তারিন এর নেতৃত্বে ঐক্যবদ্ধ সবাই। নির্বাহী কর্মকর্তা ছাড়াও কৃষি কর্মকর্তা শাহানাজ পারভীন, প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সিঞ্চিতা রহমান, মৎস্য কর্মকর্তা ফারজানা আক্তার, কৃষি সম্প্রসারন কর্মকর্তা নুর নাহার, মহিলা বিষয়ক কর্মকর্তা রেবেকা ইয়াসমীন, নির্বাচন কর্মকর্তা সুমিয়ারা পারবীন, উপসহকারী জনস্বাস্থ্য প্রকৌশলী শিউলি রিচিল, একাডেমিক সুপার ভাইজার দিল আফরোজ, তথ্য সেবা কর্মকর্তা আকতার জাহান, বিআরডি কর্মকর্তা আফসানা জাহান কাকলি, আনসার ভিডিপি কমকর্তা ফেরদৌসী আকতারসহ প্রায় অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারি প্রসাশনের বিভিন্ন দফতরে সুনামের সাথে কর্মরত আছেন। সর্বোচ্চ পদে থেকে জনগনের সেবা করাই তাদের ধ্যান-জ্ঞান।

কথা হয় কৃষি কর্মকর্তা, মৎস্য কর্মকর্তাসহ কয়েক জনের সাথে। তারা জানান, কর্মক্ষেত্রে অনেক সময় পুরুষ কর্মকর্তাদের চেয়ে বেশি কাজ করে সামর্থের প্রমাণ দিতে হয়। আমরা প্রতিটি কাজ অত্যন্ত নিখুঁতভাবে করার চেষ্টা করি, নিজেদের উপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করাতেই সার্থকতা খুঁজে পান।

নির্বাহী কর্মকর্তা তাহমিনা তারিন বলেন কিছু লোক নারীর ক্ষমতায়নকে মেনে নিতে চায় না। নারী পুরুষ পার্থক্য খোঁজার চেষ্টা করেন। আমি মনে করি দায়িত্ব পালনের ক্ষেত্রে নারী পুরুষ কোন বিষয় নয়।

তিনি বলেন, এই উপজেলার প্রতিটি মানুষ সহজ সরল। সকলের সহায়তায় উপজেলার সার্বিক উন্নয়নে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছি। এই উপজেলার প্রতিটি নারী কর্মকর্তাই সর্বদা চেষ্টা করেন জনগনকে সর্বচ্চ সেবা দিতে। কাউনিয়ার উন্নয়ন ও জনগণের সবা করতে আমারা আপ্রান চেষ্টা করে যাচ্ছি, ইশাআল্লাহ আশা করি আমরা সফল হবো।

 
Electronic Paper