সেই রেলক্রসিং এ বসল বাঁশের অস্থায়ী গেট

ঢাকা, রবিবার, ২২ মে ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ট্রেনে তিন প্রাণহানী

সেই রেলক্রসিং এ বসল বাঁশের অস্থায়ী গেট

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
🕐 ৫:০৭ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২২

সেই রেলক্রসিং এ বসল বাঁশের অস্থায়ী গেট

চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী রেলপথের, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার হাজির মোড়ে ট্রেনে কাটা পড়ে তিনজনের মৃত্যুর পর, সেই অরক্ষিত রেল ক্রসিং এ বসেছে নতুন গেট। স্থানীয়দের দাবির পেক্ষিতে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা অস্থায়ী ভিত্তিতে বাঁশের গেট নির্মান করছে মঙ্গলবার সকাল থেকে। তবে স্থানীয়রা চান, রেল স্থায়ী ভিত্তিতে সেখানে গেট নির্মান ও গেটম্যান নিয়োগ করুক।

মঙ্গলবার দুপুরে হাজির মোড় এলাকায় গিয়ে দেখা যায়, পৌরসভার শ্রমিক ও স্থানীয়রা মিলে বাঁশ দিয়ে গেট নির্মান করে, রংয়ের কাজ করছিলেন। পৌর সভার এ উদ্যেগকে স্থানীয়রা স্বাগত জানালেও, তারা বলছেন কখন ট্রেন আসবে, তখন কে এই বাঁশের দড়ি টানবে। এটার দ্বায়িত্বে কে থাকবে।

গতকাল ট্রেন দুর্ঘটনায় ভাই ফুলচান হারিয়েছিলেন কেতাবুল হক, তখন তিনি দাবি করেছিলেন, স্থায়ী ভিত্তিতে হাজির মোড়ে রেলের গেট নির্মান করার, তিনি দুপুরে নিজ দোকান থেকে ফেরার পথে গেট নির্মানের এ কাজ দেখে বলেন, আমার দাবি করেছিলাম, আজ দেখছি বাঁশ দিয়ে করা হচ্ছে, এটা অস্থায়ী, রেলওয়ে কতৃপক্ষ কোন উদ্যোগ নেয়নি, এটাতে পৌরসভা মাধ্যমে করা হচ্ছে। গেটম্যান না থাকলে সময়মত ফেলবেও না, হয়ত টা কার্যকর হবে না। আমরা এখানে একটা স্থায়ী বন্দবস্ত চায়।

আলিনগর এলকার এসআই জাফর বলেন, অস্থায়ী হলেও ভাল উদ্যোগ, কিন্ত আমার প্রশ্ন হলো রেলের সময় সূচী মিলিয়ে গেট বন্ধ আর খোলা রাখার কাজটা কে করবে।

অস্থায়ী গেট নির্মান কাজের তদারকি করা চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার তিন নং ওয়ার্ড কাউন্সিলর বাজু আহমেদ জানান, পৌর মেয়রের নির্দেশে সকাল থেকে গেট নির্মান কাজ শুরু করেছেন। হাজির মোড় ছাড়াও বিদিরপুর মোড়ে এলাকায় আরেকটি রেল ক্রসিং আছে, সেখানেও দ্রুতই গেট নির্মান করবেন তারা।

এ গেটে দ্বায়িত্ব পালন করবে কে এমন প্রশ্নে তিনি বলেন তারা রেল কতৃপক্ষের সাথে যোগাযোগ করে, এখানে পৌরসভার দুইজন আনসার দেওয়ার ব্যবস্থা করবেন। তারা পালাক্রমে আপতত দ্বায়িত্ব পালন করবে। এটা অস্থায়ী ভিত্তিতে করা হয়েছে, আমরাও চাইব রেল এ রেলক্রসিং এ স্থায়ী গেট নির্মান ও গেটম্যান নিয়োগ দিবে।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনের স্টেশন মাস্টার শহিদুল আলম জানান, হাজির মোড় ক্রসিং এ পৌরসভা বাঁশ দিয়ে একটা গেট নির্মান করছে, এটা আমি জেনেছি। এটা ভাল উদ্যোগ। রেলের স্থায়ী গেট নির্মান করতে বিভিন্ন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে। রেলের তদন্ত কমিটি আসছে, তারাও দেখে যাবে বিষয়টা, এটা উচ্চ পর্যায়ের বিষয়, আমি স্টেশন মাস্টার আমার এখানে খুব বেশি করার নাই।

 
Electronic Paper