তাড়াশে সরিষার বাম্পার ফলন

ঢাকা, রবিবার, ২২ মে ২০২২ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৯

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

তাড়াশে সরিষার বাম্পার ফলন

আশরাফুল ইসলাম রনি, তাড়াশ (সিরাজগঞ্জ)
🕐 ৪:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ২৪, ২০২২

তাড়াশে সরিষার বাম্পার ফলন

সিরাজগঞ্জের তাড়াশে এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। দাম পেয়ে কৃষকের মুখে হাসিঁর ঝিলিক। উপজেলায় বিস্তৃর্ন ফসলের মাঠে এখন সরিষা। সরিষার এই ফলনে কৃষকের চোখে মুখে আনন্দের আভা ফুটে উঠেছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, চলতি বছর তাড়াশ উপজেলায় ৪ হাজার ৭৩০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। এবছর লক্ষমাত্রা ধরা হয়েছিল ৪হাজার ৫২০ হেক্টর। বর্তমানে সরিষা প্রতিমণ ২হাজার ৩শত টাকা করে বিক্রী হচ্ছে। এছাড়া বিঘা প্রতি ৬ থেকে ৮মণ করে সরিষা পাওয়া যাচ্ছে। এ উপজেলায় বিনা সরিসা-৯, বারি সরিষা-১৪, ট্রাব-৭ জাতের সরিষা চাষ হয়েছে।

তাড়াশ উপজেলার লালুয়ামঝিড়া গ্রামের সরিষা চাষি আব্দুল মোমিন বলেন, দেশে ভোজ্য তেলের দাম বেড়েই চলছে, তাই তেলের চাহিদা মেটাতে সরিষার চাষ করছি। প্রতি বছর ৫বিঘা জমিতে সরিষা চাষ করি।

কৃষক আলমাহমুদ জানান, প্রতিবিঘা জমিতে সরিষা আবাদ করতে বীজ, কীটনাশক ও সার বাবদ সাড়ে ৩জার থেকে ৪হাজার টাকা করে খরচ হয়। এতে করে কৃষক অনেক লাভবান হচ্ছে। পরবর্তীতে বোরো আবাদে সার ও কীটনাশক কম লাগে।

তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা বলেন, চলতি মৌসুমে উপজেলায় ৪হাজার ৫২০ হেক্টর জমিতে সরিষার চাষে লক্ষমাত্রা ধরা হয়েছিল। এর মধ্যে লক্ষ্যমাত্রা পেরিয়ে ৪ হাজার ৭৩০ হেক্টর জমিতে সরিষার চাষ করেছেন কৃষকেরা। বাম্পার ফলন হয়েছে।

 
Electronic Paper