ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কামারখন্দে স্বাস্থ্যবিধি না মেনেই চলছে সাপ্তাহিক পশুর হাট

আব্দুল্লাহ আল মারুফ, কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি
🕐 ৮:৩৮ অপরাহ্ণ, মে ১১, ২০২১

কামারখন্দে স্বাস্থ্যবিধি না মেনেই চলছে সাপ্তাহিক পশুর হাট

করোনা সংক্রমণ ঠেকাতে সারাদেশে চলছে লকডাউন। এ কারণে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া যাবে না। যদিও বের হয় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। কিন্তু সরকারি বিধিনিষেধ উপেক্ষা করে হাজারও মানুষের সমাগম হয়েছে সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় সাপ্তাহিক পশুর হাটে। সামাজিক দূরত্ব না মেনে ও মুখে মাস্ক না নিয়েই গাদাগাদি করে চলছে পশু বেচাকেনা।

 

স্থানীয়দের সূত্রে জানা যায়, উপজেলার কামারখন্দে হাটখোলার পশুর হাট বসে প্রতি মঙ্গলবার। সাপ্তাহিক পশুর হাট হওয়ায় মানুষের জনসমাগম বেশি হয়। এদিকে ঈদকে সামনে রেখে সপ্তাহের শেষ হাট হওয়ায় ভিড়টা আরও বেশি হয়েছে।

মঙ্গলবার (১১ মে) সকালে ঘুরে দেখা যায়, ক্রেতা-বিক্রেতাদের উপচে পড়া ভিড় একজনের সাথে অপরজনের গা ঘেঁষে চলাচল করছেন। অধিকাংশ মানুষের মুখে মাস্ক নেই। মানা হচ্ছে না কোনো ধরনের স্বাস্থ্যবিধি। নসিমন, পিকআপসহ নানা ধরনের গাড়ি করে আসছে ক্রেতা-বিক্রেতারা।

সচেতন নাগরিকরা বলছেন, ‘সরকারি বিধিনিষেধ অমান্য করে চলছে হাট। হাট নয় যেন করোনা চাষ হচ্ছে। প্রশাসনের কোনো পদক্ষেপ নেই।

হাটে আসা কয়েকজন ক্রেতা-বিক্রেতারা জানান, করোনা বলতে তেমন কিছু নাই। আর করোনা তো গরিবদের হবে না। যারা বড়লোক তাদের হবে। আর করোনার ভয়ে থাকলে আমাদের সংসার চলবে কীভাবে।

এ বিষয়ে হাট কমিটির ভাষ্য, মাইকিংয়ের মাধ্যমে আমরা চেষ্টা করছি মাস্ক পড়ে হাটে প্রবেশ করানো ও সামাজিক দূরত্ব স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনা করার। কিন্তু সাধারণ মানুষ না শুনলে আমাদের কী করার আছে।

এ বিষয়ে কামারখন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মেরিনা সুলতানা জানান, হাট কমিটি বা বাজার কমেটিকে চিঠির মাধ্যমে বলা হয়েছে তারা যেন স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনা করেন। তারপরেও যদি আমরা গিয়ে দেখি স্বাস্থ্যবিধি না মেনে হাট চলছে তাহলে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হবে।

সরকারিভাবে হাট বসানোর নিয়ম আছে কি-না, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে হাট বসানোর নিয়ম আছে।

 
Electronic Paper