ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পাবনায় বড়াল নদীর মাটি কেটে ইটভাটায় বিক্রির অভিযোগ

আবদুল জব্বার, পাবনা
🕐 ৭:০১ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২১

পাবনায় বড়াল নদীর মাটি কেটে ইটভাটায় বিক্রির অভিযোগ

পাবনায় বড়াল নদীর পানি শুকিয়ে জেগে ওঠা চড় থেকে অবৈধভাবে মাটি কেটে ইটভাটায় বিক্রির অভিযোগ উঠেছে এলাকার প্রভাবশালীদের বিরুদ্ধে। জেলার ভাঙ্গুড়া উপজেলার অষ্টমনিষা ইউনিয়নের শাহনগর ও খালপাট গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া বড়াল নদীতে লাগানো হয়েছে ৮/১০টি ভেক্যু মেশিন। প্রতিদিন এখান থেকে মাটি কেটে স্থানীয়ভাবে তৈরি গাড়িতে লোড করে নেওয়া হচ্ছে বিভিন্ন ইটের ভাটায়। ফলে লাখ লাখ ঘনফুট মাটি সহজেই লোপাট হচ্ছে। বিনা অনুমতিতে নদীর মাটি কেটে নেওয়ায় সরকার মোটা অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

শনিবার সরেজমিনে কয়েকটি ভেক্যু মেশিন দিয়ে মাটি কাটা ও মাটি বহনের দৃশ্য চোখে পড়ে। এলাকাবাসী জানান, স্থানীয় ইটভাটা মালিক সমিতির নেতারা বিভিন্ন মহলকে ‘ম্যানেজ’ করে দিন-দুপুরে নদীর মাটি কেটে নিচ্ছেন। এভাবে প্রভাবশালী কতিপয় ব্যক্তি সরকারি সম্পত্তি থেকে বিনামূল্যে মাটি কেটে নিয়ে কোটি টাকার বাণিজ্য করছেন আর সরকার মোটা অংকে রাজস্ব থেকে হচ্ছে বঞ্চিত।

তাঁরা আরও জানান, দশটি ইটভাটা মালিকদের নিয়ে গড়ে ওঠা মালিক সমিতির সভাপতি বিভিন্ন মহলকে ‘ম্যানেজ’ বাবদ ভাটা মালিকদের নিকট থেকে পাঁচ লাখ টাকা চাঁদা উত্তোলন করেছেন। ওই টাকা উপজেলা ভূমি অফিস, পুলিশ ও সাংবাদিকদের জন্য খরচ করা হচ্ছে বলে তিনি স্থানীয় বাসিন্দাদের জানান।

ভাঙ্গুড়া উপজেলা ইটভাটা মালিক সমিতির সভাপতি ও সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রি কলেজের অধ্যক্ষ শহিদুজ্জামান তরুণ বলেন, ‘আগে মাটি কাটা হলেও এখন লকডাউনের জন্য মাটি কাটা বন্ধ আছে।’

এ ব্যাপারে ভাঙ্গুড়া উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আশরাফুজ্জামান বলেন, ‘গতকাল (শনিবার) এমন একটি অভিযোগ পেয়েছি। রাতের বেলা মাটি কাটা হয় এমন খবর পেয়ে আমি আমার সহকারী কমিশনারকে বিষয়টি পর্যবেক্ষেণের দায়িত্ব দিয়েছি।’

 
Electronic Paper