ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পোস্তদানা ভেবে নিষিদ্ধ পপি চাষ

আবদুল আলীম, জয়পুরহাট
🕐 ১০:২৩ পূর্বাহ্ণ, মার্চ ০৮, ২০২১

পোস্তদানা ভেবে নিষিদ্ধ পপি চাষ

তরকারির সুস্বাদু উপাদেয় মসলা পোস্তদানা ভেবে একজনের চাষে উদ্বুদ্ধ হয়ে জয়পুরহাটের বিস্তীর্ণ মাঠে নিষিদ্ধ পপি (আফিম ও হেরোইনের উৎস) চাষ করেছেন স্থানীয় ৫ জন কৃষক। এভাবেই জেলায় বিস্তার লাভ করছিল পপি চাষ। কৃষি বিভাগের তথ্যে এ ফসল নিষিদ্ধ বলে ঘোষিত হওয়ায় গতকাল রোববার পাঁচজন চাষিকে গ্রেফতার করেছে র‌্যাব। একই সঙ্গে চাষকৃত পপিগাছ কেটে ধ্বংস করা হয়েছে। গতকাল রোববার বিকেলে জয়পুরহাট র‌্যাব-৫ ক্যাম্পের অতিরিক্ত পুলিশ সুপার এমএম মোহাইমেনুর রশিদ বিষয়টি নিশ্চিত করেন। 

গ্রেফতাররা হলেন- বনখুর গ্রামের মৃত বিপুল চন্দ্র দাসের ছেলে রাজেন্দ্রনাথ দাস (৬০), মৃত রূপচাঁন মণ্ডলের ছেলে নইমুদ্দিন ম-ল (৬০), বড়তাজপুর গ্রামের মৃত ইয়াকুব আলীর ছেলে গোলাম মোস্তফা (৬৫), পাঁচবিবি উপজেলার পূর্ব বালিঘাটা গ্রামের আব্দুল রউফ ওরফে রবের ছেলে রিপন সর্দার (৩৭) ও বালিঘাটা বাজারের মৃত কুমুন্ড বিহারী দাসের ছেলে নেপাল চন্দ্র দাস (৫২)।

অতিরিক্ত পুলিশ সুপার এম এম মোহাইমেনুর রশিদ বলেন, বনখুর গ্রামে তরকারির সুস্বাদু উপাদেয় মসলা ভেবে আফিম জাতীয় নেশার আবাদ পপি চাষ শুরু হয় তিন বছর আগে। অল্প খরচে পপি চাষ করে অধিক টাকা লাভ হওয়ায় বর্তমানে এ ফসলের চাষ বেড়েছে প্রায় সাত বিঘায়। এই পপি চাষ করেছেন পাঁচজন কৃষক। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রোববার দুপুরে পপিখেতে যান র‌্যাব সদস্যরা। তিনি বলেন, মোট সাত বিঘা জমিতে ৪ লাখ ২৩ হাজার ৫০০ গাছে ১৬ লাখ ৯৪ হাজার পিস পপির ফল কেটে ধ্বংস করা হয়। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে পাঁচ চাষিকে আটক করা হয়েছে। আটকদের জয়পুরহাট সদর থানায় সোপর্দ করাসহ সংশ্লিষ্ট আইনে মামলা করা হয়েছে বলেও জানান তিনি।

 
Electronic Paper